May 2, 2024
খেলাধুলা

আফগানদের বিপক্ষেই ফের শুরু বাংলাদেশের বিশ্বকাপ বাছাই

করোনা ভাইরাসের কারণে অন্য অনেক ক্রীড়া আসরের মতো গত মার্চে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই স্থগিত হয়েছিল। তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকায় পুনরায় শুরু হচ্ছে ম্যাচগুলো। আর  দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষেই মাঠে নামা হচ্ছে বাংলাদেশের।

এর আগে মার্চে মার্চে আফগানদের বিপক্ষে ম্যাচ হওয়ার কথা ছিল লাল-সবুজের।

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) পরিস্থিতি পর্যবেক্ষণ করে বাছাই পুনরায় শুরুর জন্য বিভিন্ন ফেডারেশনের সঙ্গে বসেছিল। তবে এনিয়ে শুধু আগামী অক্টোবর ও নভেম্বর মিলিয়ে চারটি ম্যাচ ডের কথা জানানো হয়।

যদিও পূর্ণাঙ্গ সূচি দেয়নি এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। আর তাদের ওয়েবসাইটে আগামী চারটি ম্যাচ ডেতে বাংলাদেশের চার প্রতিপক্ষের নাম জানিয়েছে।

বাংলাদেশের প্রতিপক্ষ অবশ্য নতুন সূচিতে আগের মতোই আছে। আগামী ৮ অক্টোবর সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ফিরতি লেগে মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম লেগে আফগানদের কাছে ১-০ গোলে হেরে বাছাই শুরু করেছিল দল।

বিশ্বকাপের আয়োজক কাতার ১৩ অক্টোবর লড়বে বাংলাদেশের বিপক্ষে। এর আগে গত অক্টোবরে নিজেদের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এশিয়ার শক্তিশালী দলটির কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

১২ নভেম্বরে হোম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। চলতি বাছাইয়ে দলের একমাত্র পয়েন্ট এই দলের বিপক্ষেই পাওয়া। গত বছর কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে এগিয়ে গিয়েও ভারতের সঙ্গে ১-১ ড্র করেছিল জেমি ডের দল। এরপর নিজেদের মাঠে ১৭ নভেম্বর ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। গত নভেম্বরে প্রথম লেগে ওমানের মাঠে ৪-১ ব্যবধানে হেরেছিল দল। বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে যেটি ছিল বাংলাদেশের তৃতীয় হার।

সূচি
৮ অক্টোবর
বাংলাদেশ-আফগানিস্তান

১৩ অক্টোবর
কাতার-বাংলাদেশ

১২ নভেম্বর
বাংলাদেশ-ভারত

১৭ নভেম্বর
বাংলাদেশ-ওমান

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *