May 3, 2024
জাতীয়

আন্দোলনের পর চাকরি ফিরে পেল ৩০০ শ্রমিক

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় শ্রমিক ছাটাঁইয়ের প্রতিবাদে ও ছাঁটাই শ্রমিকদের পুনর্বহালের দাবিতে আন্দোলনের পর চাকরি ফিরে পেয়েছেন প্রায় ৩০০ শ্রমিক।

শনিবার (০২ মে) সকালে আশুলিয়ার চারাবাগ এলাকার ‘এলাইন অ্যাপারেলস লিমিটেড’ কারখানার সামনে অবস্থান নিয়ে এ বিক্ষোভ করেন তারা। প্রায় তিন ঘণ্টা আন্দোলনের পর শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে কারখানা কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানান, দেড় হাজারের বেশি শ্রমিক কারখানাটিতে কাজ করেন। গত ৩০ এপ্রিল কমপক্ষে ৪০ জন শ্রমিককে ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। পরে শনিবারও ২ শতাধিক শ্রমিক, যাদের চাকরির বয়স দুই থেকে তিন মাস তাদের ছাঁটাই করা হয়েছে৷ এর প্রতিবাদে সকাল থেকে শ্রমিকরা সড়কে নেমে প্রায় তিন ঘণ্টা বিক্ষোভের পর চাকরিতে পুনর্বহালের সিদ্ধান্ত নেয় কারখানা কর্তৃপক্ষ।

এ ব্যাপারে কারখানাটির অ্যাডমিন অফিসার (প্রশাসন কর্মকর্তা) লিটন আহমেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে জাতীয় নিটওয়ার গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা সুলতান মাহমুদ বলেন, ৩০০ শ্রমিক ছাঁটায়ের খবর পেয়ে আমরাসহ কয়েকটি শ্রমিক ফেডারেশনের নেতারা  ওই কারখানায় যাই। পরে পুলিশের উপস্থিতিতে সবাই মিলে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের ব্যবস্থা করা হয় এবং পরবর্তীতে যেন শ্রমিক ছাঁটাই না হয় সেদিকেও কারখানা কর্তৃপক্ষকে হুঁশিয়ার করা হয়েছে।

তবে শিল্প পুলিশ-১ এর সিনিয়র এএসপি আউয়াল বলেন, ওই কারখানায় শ্রমিকদের ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হয়েছিল। এসময় কারখানা কৃর্তৃপক্ষকে শ্রমিক ছাঁটাই থেকে বিরত থাকতে বলা হয়। পরে শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে কারখানক কর্তৃপক্ষ।

এদিকে, সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাড়ৈপাড়া এলাকায় ‘এন্টি প্রিন্টার্স লিমিটেড’ কারখানার ৩০০ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে অবরোধ করে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে তাদের সড়ক থেকে সড়িয়ে দেয়৷

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *