May 20, 2024
জাতীয়লেটেস্ট

আগামী ১৫ দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো : পাটমন্ত্রী

পাটকল শ্রমিকদের অনশন প্রত্যাহার

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

পাটকলের শ্রমিকদের আগামী পনেরো দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো অনুযায়ী পে ¯িøপ দেওয়া হবে বলে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর ঘোষণায় অনশন প্রত্যাহার করেছে শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার রাতে ফার্মগেইটের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) কার্যালয়ে বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আন্দোলনে থাকা রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে পাটমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের জানিয়েছেন পাটকলের শ্রমিকদের আগামী ১৫ দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো অনুযায়ী পে ¯িøপ দেয়া হবে। এজন্য আমি তাদেরকে অনশন ভাঙতে বলেছি। তারা আমাদের কাছে চিঠি চেয়েছে। আমরা চিঠি দিয়েছি তারা অনশন প্রত্যাহার করেছে।

সংবাদ সম্মেলনে পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের আহŸায়ক আবদুল হামিদ সরদার বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাসে আমরা আমাদের অনশন প্রত্যাহার করেছি, ১৬ তারিখের ভিতরে আমাদের পে ¯িøপ বুঝিয়ে দিতে হবে। এটি যদি ১৬ জানুয়ারির মধ্যে আমরা না পাই তাহলে পরবর্তীতে কিছু ঘটলে এর দায় আমাদের থাকবে না বলে তিনি জানান।

এর আগে, বৃহস্পতিবার (০২ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে ফার্মগেইটের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) কার্যালয়ে প্রায় দুই ঘন্টাব্যাপী এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান ছাড়াও দুই মন্ত্রণালয়ের সচিব সভায় উপস্থিত ছিলেন।এছাড়া বৈঠকে পাটকল শ্রমিক নেতা, সিবিএ, নন-সিবিএ সংগঠনের প্রায় ৫০ জন অংশ নেয়।

এদিকে পাটকলে সরকারি-বেসরকারি অংশীদারীর সিদ্ধান্ত বাতিল, কাঁচা পাট কিনতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, অবসরে যাওয়া শ্রমিকদের বকেয়া পরিশোধসহ ১১ দফা দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা গত ২৩ নভেম্বর থেকে সভা, বিক্ষোভ মিছিলসহ ধর্মঘটের মত কর্মসূচি পালন করে আসছিলেন। ১৫ ডিসেম্বর শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ, নন-সিবিএ সংগ্রাম পরিষদের আহŸায়ক সরদার আব্দুল হামিদ তাদের কর্মসূচি ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিতের ঘোষণা দেন। কিন্তু দাবি পূরণ না হওয়ায় খুলনা, রাজশাহী ও নরসিংদীর অন্তত ১১টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা ২৯ ডিসেম্বর ফের আমরণ অনশনে বসেন।

এর আগে অনশনের ৫ম দিনে গতকাল বৃহস্পতিবার অনশনরত শ্রমিকদের সাথে রাজপথে নেমেছেন আন্দোলনরত শ্রমিকদের স্কুল-কলেজ পড়–য়া সন্তানরা। সকাল সাড়ে ১০টায় খালিশপুর, ক্রিসেন্ট, প্লাটিনাম ও ষ্টার জুট মিলের স্কুলের শিক্ষর্থী শ্রমিক সন্তানরা রাজপথ বিক্ষোভ মিছিল বের করে। এ সময় কলেজ পড়–য়া শিক্ষার্থীরাও মিছিলে যোগ দেয়। স্ব স্ব স্কুল প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিলটি খালিশপুর বিআইডিসি রোড ঘুরে নতুন রাস্তা খুলনা-যশোর মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে পৃথক পৃথক স্কুলের সামনে এসে সমাবেশের মাধ্যমে বিক্ষোভ মিছিল শেষ হয়।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে এ কর্মসূচিতে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ব পাটকলে বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে অংশ নিয়ে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী আন্দোলন অংশ নয়। এ কর্মসূচিতে অংশ নেয়া গত বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আরও ২০ জন শ্রমিক অসুস্থ হয়েছে। গত ৫ দিনে মোট ৫৫ জন অনশনে অসুস্থ রয়েছে বলে জানান শ্রমিক নেতারা। অনশন স্থলে শতাধিক শ্রমিকে স্যালাইন দিয়ে মিলের হাসপাতালে নিয়োজিত ডাক্তার ও কমচারীরা চিকিৎসা সেবা দিচ্ছেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *