April 19, 2024
জাতীয়

আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত আজ

দক্ষিণাঞ্চল ডেস্ক
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন, কিশোরগঞ্জ-১ আসনের পুনর্র্নিবাচন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত হবে আজ শনিবার। এদিন দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত হবে। এরইমধ্যে এসব নির্বাচনে মনোনয়নের জন্য আগ্রহী প্রার্থীরা আবেদন জমা দিয়েছেন।
গত ১৫ থেকে ১৮ জানুয়ারি সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়। এর আগে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রাপ্ত আসন অনুয়ায়ী সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। এই ৪৩টি আসনে এমপি হতে আওয়ামী লীগের মনোনয়নের জন্য ১ হাজার ৫১০ জন ফরম জমা দিয়েছেন।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে আগামী ২৮ ফেব্র“য়ারি কিশোরগঞ্জ-১ আসনের পুনর্র্নিবাচন অনুষ্ঠিত হবে। এই আসনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য ফরম কিনেছেন ৬ জন। তারা হলেন- প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন ডা. সৈয়দা জাকিয়া নুর লিপি, আশরাফের ছোট ভাই সাবেক সেনা কর্মকর্তা সৈয়দ শাফায়েতুল ইসলাম, রাষ্ট্রপতি আবদুল হামিদের মেজো ছেলে রাসেল আহমেদ তুহিন, কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, শরীফ আহমদ সদী, কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ আজিজুল হক ও এম এ হান্নান। এদের মধ্যে সৈয়দা রাজিয়া নুর লিপি মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি বলে আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে।
গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে সৈয়দ আশরাফকে মনোনয়ন দেওয়া হলেও মশিউর রহমান হুমায়ুনকেও দলের চিঠি দেওয়া হয়েছিলো। সৈয়দ আশরাফুল ইসলাম অসুস্থ অবস্থায় দীর্ঘদিন ধরে বিদেশে চিকিৎসাধীন ছিলেন। পরে সৈয়দ আশরাফকেই দল থেকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়।
আগামী ২৮ ফেব্র“য়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র আনিসুল হকের মৃত্যুর পর গত বছর ফেব্র“য়ারিতে এ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রস্তুতি নিলেও আইনি জটিলতায় তখন নির্বাচন হয়নি। ডিএনসিসি’র মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়নের জন্য ফরম নিয়েছেন ১০ জন। তারা হলেন- বিজিএমইএর সাবেক সভাপতি ব্যবসায়ী আতিকুল ইসলাম, ব্যবসায়ী আদম তমিজি হক, সাবেক সেনা কর্মকর্তা ইয়াদ আলী ফকির, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য কবি রাশেল আশেকী, মো. কুতুব উদ্দিন, মোহাম্মদ আরিফ মোল্লা (আরেফিন মোল্লা), বঙ্গবন্ধু পরিষদের কুয়েত শাখার সাবেক প্রচার সম্পাদক শহিদুল্লাহ ওসমানী, খায়রুল মজিদ মাহমুদ, মো. সাখাওয়াত হোসেন, মো. জামাল মোস্তফা। শুক্রবার (২৪ জানুয়ারি) মনোনয়নপত্র জমা দেওয়া শেষ দিন তারা প্রত্যেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
গত বছরের ২৬ ফেব্রুয়ারী ঢাকা উত্তর সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তখন আওয়ামী লীগ প্রার্থী মনোনয়ন দিয়েছিলো আতিকুল ইসলাম আতিককে। এবারও আতিকেরই মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি বলে দলীয় একটি সূত্র জানিয়েছে।
এদিকে শুক্রবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেওয়া পর আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, মনোনয়নের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। তবে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত। দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করবো। আমি নির্বাচিত লে প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত কাজ শেষ করবো। রাজধানীর যানজট, জলাবদ্ধতা দূর করবো। নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী মাদক, সন্ত্রাস, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলেছেন। নির্বাচিত হলে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, মাদক, সন্ত্রাস ও দুর্নীতি দূর করতে সর্বাত্মক চেষ্টা করবো।
মনোনয়ন ফরম জমা দিয়ে কবি রাসেল আশেকী সাংবাদিকদের বলেন, আমি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। মনোনয়ন পেলে মেয়র হয়ে পরিচ্ছন্ন সিটি গড়তে কাজ করবো। যানজটমুক্ত, খাদ্যে ভেজালমুক্তসহ জনদুর্ভোগ দূর করতে কাজ করে যাবো। তবে আমি যদি মনোনয়ন না পাই, নেত্রী (শেখ হাসিনা) যাকেই মনোনয়ন দেবেন তার পক্ষে কাজ করবো।
এদিকে সংরক্ষিত মহিলা আসন, কিশোরগঞ্জ-১ এর পুনর্নির্বাচন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের দলীয় মনোনয়ন চূড়ান্ত করতে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা অনুষ্ঠিত হবে। এ সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও এ দুই বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *