April 25, 2024
খেলাধুলা

আইপিএল বায়ো-বাবলে করোনা কীভাবে প্রবেশ করলো, জানালেন সৌরভ

ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই জোর গলায় বলেছিল, তাদের বায়ো-বাবল সবচেয়ে নিরাপদ। এখানে করোনাভাইরাস কোনোভাবেই প্রবেশ করতে পারবে না। শুধু তাই নয়, আইপিএল বায়ো-বাবলের মধ্যে ক্রিকেটাররা সবচেয়ে বেশি নিরাপদ। যে কারণে দিল্লির মত মহামারি সংক্রমণ এলাকায়ও আইপিএলের ম্যাচ আয়োজন করতে পিছপা হয়নি বিসিসিআই।

কিন্তু বিসিসিআইয়ের সেই গর্ব-অহঙ্কার আর ঠিক থাকেনি। বেশ কয়েকজন ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হওয়ার পর শেষ পর্যন্ত আইপিএল স্থগিত করে দিতেই বাধ্য হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

কিন্তু কিভাবে আইপিএল বায়ো-বাবলের মধ্যে করোনাভাইরাস প্রবেশ করলো? এ নিয়ে চলছে নানা বিশ্লেষণ, আলোচনা-সমালোচনা। অবশেষে সেইে আলোচনায় যোগ দিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির মতে দলগুলো এক শহর থেকে আরেক শহরে ভ্রমণ করার কারণেই বায়ো-বাবল সিকিউর পরিবেশে করোনাভাইরাস প্রবেশ করেছে। একই সঙ্গে গাঙ্গুলি এটাও জানিয়েছেন, বিসিসিআই পোস্ট-মর্টেম করে দেখছে আসলে কিভাবে কী ঘটেছে।

কলকাতার টেলিগ্রাফ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি আরো জানিয়েছেন, আইপিএলের বাকি অংশ আয়োজনের জন্য বিসিসিআই একটি উইনডো খুঁজে বের করার চেষ্টা করছে। সেটা হতে পারে আগামী অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই।

সৌরভ গাঙ্গুলি বলেন, ‘আমি বুঝতে পারছি না কিভাবে এত কঠোর বায়ো-বাবল সিকিউর পরিবেশের মধ্যেও করোনাভাইরাস প্রবেশ করলো। আমাদেরকে পোস্ট মর্টেম করে দেখতে হবে এবং এর পেছনের কারণটা খুঁজে বের করতে হবে। তবে আমার মনে হয়, এক শহর থেকে আরেক শহরে ভ্রমণটা অনেক বড় একটা ইস্যু হতে পারে।’

সৌরভ আরো বলেন, ‘গত বছর আইপিএল অনুষ্ঠিত হয়েছিল আরব আমিরাতের মাটিতে। মাত্র তিন ভেন্যুর মধ্যেই সব কিছু কঠোর নিয়মের মধ্যে ছিল। জায়গাটা ছিল খুবই ছোট। যেখানে এয়ার ট্রাভেল জড়িত ছিল না। অথচ, এবার আমরা ৬টি ভিন্ন ভিন্ন ভেন্যুতে আইপিএল আয়োজন করেছি।’

‘আপনাকে অবশ্যই পুরো দেশের আভ্যন্তরীন অবস্থার দিকে তাকাতে হবে। প্রতিদিন যেভাবে রেকর্ড সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হচ্ছে, তা সত্যিই পাগল করে দেয়ার মত। কেউ জানে না, পরের দিন কী ঘটতে যাচ্ছে। পুরো বিষয়টাই মানুষের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *