May 4, 2024
আঞ্চলিকলেটেস্ট

অবশেষে মুক্তি পেলেন কারাগারে থাকা খুলনার নিরাপরাধ সেই সালাম ঢালী

দ. প্রতিবেদক
অবশেষে কারাগার থেকে মুক্তি পেলেন খুলনার নিরাপরাধ সালাম ঢালী। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাগেরহাট জেলা কারাগার থেকে তিনি মুক্তি পান। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর মুক্তি পেলেন সালাম ঢালীর। আদালতের মাধ্যমে প্রায় চার মাস পর মুক্তি পেয়ে কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।
এর আগে বিকেলে বাগেরহাটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তন্ময় গাইন আসামির নাম, বাবার নামের এবং ঠিকানার একাংশের মিল থাকায় বিনা অপরাধে জেলে থাকা সালাম ঢালীকে মুক্তির আদেশ দেন।
নগরীর সোনাডাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) সঞ্জিত কুমার মণ্ডলকে নিয়মিত আদালত চালু হওয়ার সাত কার্যদিবসের মধ্যে আদালতে হাজির হয়ে কেন সালাম ঢালীকে গ্রেফতার করা হয়েছিল তার কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন।
বাগেরহাট কারাগারের জেলার এস এম মহিউদ্দিন হায়দার বলেন, আমরা আদালতের নির্দেশনা (বেলবন্ড) পালন করেছি।
আদালতের নির্দেশনায় বলা হয়েছে, মোংলা থানার মামলা নং ০২, তারিখ ০৩/০৯/২০০৫। ধারা ৩৭৯/৪১১ পেনাল কোড । জিআর ১৪৫/২০০৫ (মোংলা) নং মামলায় ধৃত. মো. আব্দুস সালাম, পিতা- মফিজ উদ্দিন, সাং- শেখ পাড়া মেইন রোড, থানা- সোনাডাঙ্গা ও জেলা- খুলনা (চালান মোতাবেক অন্তর্তীকালীন হাজতী পরোয়ানায় উল্লেখিত) এর রিলিজ অর্ডার ।
সূত্রে বর্ণিত মামলায় ধৃত মো. সালাম ঢালী, পিতা- মৃত মফিজ উদ্দিন ঢালী, সাং- শেখ পাড়া মেইন রোড, খানা- সোনাডাঙ্গা ও জেলা- খুলনা অত্র মামলার আসামি না হওয়ায় উক্ত ব্যক্তি অন্য কোনো মামলায় জড়িত না থাকলে সত্তর অবমুক্ত করা হোক।
বাগেরহাটের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ভার্চুয়াল কোর্ট নং ০৩ বাগেরহাট জেলা কারাগারের জেল সুপারকে এ নির্দেশনা দেন।
বাগেরহাট কোর্ট পরিদর্শক দিলীপ কুমার সরকার বলেন, সালাম ঢালীকে আদালত মুক্তির আদেশ দিয়েছেন। সেই সঙ্গে এসআই সঞ্জিত কুমার মণ্ডলকে সাত কার্যদিবসের মধ্যে আদালতে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন।
জাতীয় মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক (খুলনা জেলা কার্যালয়ের দায়িত্বে) জেসমিন সুলতানা বলেন, প্রথমে সালাম ঢালীর নিউজটি আমাদের দৃষ্টি গোচর হয়। বাগেরহাটের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এর পরিপ্রেক্ষিতে তার মুক্তির জন্য আবেদন করেছিল জাতীয় মানবাধিকার কমিশন। এর পরিপ্রেক্ষিতে আদালত সালাম ঢালীকে মুক্তির আদেশ দেন। এর আগে সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির সঙ্গে নামের কিছুটা মিল থাকায় খুলনার সালাম ঢালীর কারাগারে থাকার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করা হয়।
রবিবার (৫ জুলাই) মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এবং সালাম ঢালী এ রিট করেন। এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির সালাম ঢালীর দ্রুত মুক্তি চেয়ে পৃথক একটি রিট করেছেন। গত ১ জুলাই ‘আসামি না হয়েও জেল খাটছেন খুলনার সালাম ঢালী’ শীর্ষক বাংলানিউজটোয়েন্টিফোর.কমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করে।
উল্লেখ্য, আসামির নাম, বাবার নামের এবং ঠিকানার একাংশ মিল থাকায় নিরপরাধ মো. সালাম ঢালী (৩৮) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রকৃত আসামির নাম মো. আব্দুস সালাম। মূল আসামিকে বাঁচাতে মোটা অংকের টাকার বিনিময়ে ভুল ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *