May 20, 2024
আঞ্চলিককরোনালেটেস্ট

অবশেষে খুলনা ‘লকডাউন’

দ. প্রতিবেদক
করোনাভাইরাসের সতর্কতায় এবার খুলনাকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে। আজ বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। দেশে ধীরে ধীরে করোনার রোগী বাড়ছে। তাই বাড়তি সতর্কতার অংশ হিসেবে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত খুলনা জেলা ও মহানগরীকে লকডাউন ঘোষণা করা হয়েছে।
খুলনা জেলা প্রশাসক রাত পৌনে ১১টায় বলেন, ‘প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় খুলনা মহানগরী ও জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউন ঘোষণা করার কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাইরের কোনো লোকজন খুলনায় ঢুকতে পারবে না এবং খুলনা থেকে লোকজনও বাইরে যেতে পারবে না। এমনকি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত খুলনার সাথে সড়কপথ, আকাশপথ, জলপথ বন্ধ থাকবে। তবে ব্যাংকগুলো সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন ঘন্টা খোলা থাকবে।’
এর আগে বুধবার দুপুরে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে অনুমতি ব্যতিত খুলনা জেলায় সকল ধরনের যানবাহন প্রবেশ ও প্রস্থানে নিষেধাজ্ঞা দেওয়া হয়।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, অনুমতি ব্যতিরেকে খুলনা জেলা অধিক্ষেত্রে সকল ধরনের যানবাহন প্রবেশ ও বাহির হওয়া বন্ধ থাকবে। তবে চিকিৎসা সংশ্লিষ্ট, অত্যাবশ্যকীয় পণ্য ও সেবা (যেমন: খাদ্যদ্রব্য, কৃষি পণ্য ও সেচ সরঞ্জাম, জ্বালানি তেল, ইত্যাদি) বহনের গাড়ী এর আওতা বহির্ভূত থাকবে। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, হিসাব রক্ষণ অফিস এবং জরুরী সেবা সংশ্লিষ্ট অফিস এর আওতামুক্ত থাকবে।
এছাড়াও ক্লিনিক, হাসপাতাল ও ওষুধের দোকান ব্যতীত অত্যাবশ্যকীয় পণ্যের দোকান, বাজার প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে। রুপসা সন্ধ্যা বাজার, কেসিসি সন্ধ্যা বাজার ও সােনাডাঙ্গা ট্রাক টার্মিনাল কেসিসি পাইকারি কাঁচা বাজারের ক্ষেত্রে পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী সময়সূচী বহাল থাকবে।
করোনাভাইরাস প্রতিরোধ ও সামাজিক দূরত্ব অধিকতর ফলপ্রসুভাবে নিশ্চিতকরণের লক্ষ্যে খুলনা জেলা ও সিটি কর্পোরেশন এলাকায় দোকান, হাট বাজার ও ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা এবং যানবাহন চলাচলের জন্য এ শর্তাবলী আরোপ থাকবে।
এর আগে গত সোমবার রাত সাড়ে ৮ টায় সরকার নির্ধারিত সুনির্দিষ্ট ব্যক্তি ও যানবাহনের গমনাগমন ব্যতীত অন্য সকল ব্যক্তিবর্গ ও যানবাহন খুলনা মহানগরী এলাকা হতে প্রস্থান ও আগমনে নিষেধাজ্ঞা জারি করেছিল খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *