April 24, 2024
জাতীয়

অনুপ্রবেশের দায়ে আটক মিয়ানমারের সেনা সদস্যকে হস্তান্তর

দক্ষিণাঞ্চল ডেস্ক
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির লেমুছড়ির ভাল­ুকখাইয়া সীমান্ত থেকে অনুপ্রবেশের সময় আটক মিয়ানমারের এক সেনা সদস্যকে তার দেশে ফেরত পাঠিয়েছে বিজিবি। গতকাল রবিবার বেলা ১১টার দিকে পতাকা বৈঠক শেষে বান্দরবানের ঘুনধুম সীমান্ত দিয়ে ওই সেনা সদস্যকে তাদের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি’র কাছে হস্তান্তর করা হয় বলে ১১-বিজিবির ব্যাটালিয়ন অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল আসাদুজ্জামান জানান।
সেনা সদস্য অং বো থিনের বাড়ি মিয়ানমারের ইয়াংগুনে। তিনি মিয়ানমার সেনাবাহিনীর ২৮৭ ব্যাটালিয়নের সদস্য। ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে অনুষ্ঠিত এই পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে আসাদুজ্জামান নেতৃত্ব দেন। আরও উপস্থিত ছিলেন ৩৪-বিজিবির অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল আলী হায়দার আজাদ। অন্যদিকে মায়ানমারের বিজিপির পক্ষে ছিলেন অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল জ উইন লিয়াং।
আসাদুজ্জামান বলেন, গত ২৪ জানুয়ারি নাইক্ষ্যংছড়ির ভালুখাইয়া এলাকার ৪৯ নম্বর সীমান্ত পিলার থেকে আনুমানিক সাড়ে তিন কিলোমিটার বাংলাদেশ অভ্যন্তরে প্রবেশ করেছিল বিজিপির ওই সদস্য। কোন ধরণের অস্ত্র ছোড়া ইউনিফরম পরা অবস্থায় ঘুরাঘুরি সময় বিজিবি সদস্যরা তাকে আটক করে। জেনেভা কনভেশনের নিয়ম অনুযায়ী বিজিপির এ সদস্যকে সব ধরণের সহায়তা দেওয়ার পাশাপাশি পেশাদারিত্বপূর্ণ আচরণ করা হয়েছে বলে বিজিবির এ বর্মকর্তা জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *