April 28, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

অনলাইনে গতি পাচ্ছে খুলনার ডিজিটাল কোরবানির হাট

২ টি হাটেই জমে উঠছে কোরবানির পশু বিক্রি

আলি আবরার 

কোরবানির ঈদকে সামনে রেখে খুলনা জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এবং প্রাণিসম্পদ অফিসের সমন্বয়ে তৈরি Qurbani Hat Khulna অ্যাপ ও qurbanihatkhulna.com ওয়েবসাইট এবং সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত ঐতিহ্যবাহী হাট অনলাইনে (kcchaat.com) আসায় জমে উঠেছে কোরবানির পশুর কেনা-বেচা। করোনাকালে সামাজিক দূরত্বের ওপর জোড় দিয়ে এবং বাসা পর্যায়ে ভোক্তা সেবার কথা চিন্তা করে জুলাইয়ের ৮ তারিখে জেলা প্রশাসনের অনলাইন হাটের ও জুলাইয়ের ২৫ তারিখ থেকে শুরু হয় কেসিসি হাটের কার্যক্রম। জেলা প্রশাসনের “ডিজিটাল হাট” সেবাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে ইউনিয়ন পর্যায়ের ডিজিটাল সেন্টারগুলোকে কাজে লাগানো হচ্ছে।

 

 কেসিসি পরিচালিত খুলনা শহরের একমাত্র  কোরবানির হাটের অনলাইন হোমপেজ ও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত অনলাইন হাটের হোমপেজ 

 

Qurbani Hat Khulna সেবাটির ব্যাপারে জেলা প্রাণিসম্পদ অফিসার এস এম আউয়াল হকের সাথে কথা হলে তিনি জানান, “ এ পর্যন্ত প্রায় ২১৫ টির মত গরু বিক্রি হয়েছে ডিজিটাল এই প্লাটফর্ম থেকে যার বাজার মূল্য প্রায় ৪ কোটি টাকা। বেশ ভালো সাড়া পেয়েছে অ্যাপটি, তবে যদি আরো একটু আগের থেকে এই সেবাটি চালু করা যেত তাহলে আরো জনপ্রিয়তা পাওয়া সম্ভব ছিলো। প্রচার-প্রচারণার ও সময়ের একটু অভাব থাকা সত্ত্বেও নতুন হিসেবে বেশ সফল বলা যায়। এটা থেকে সরকারের আয়ের কোন ব্যবস্থা এখনো করা হয়নি। খামারিদের পশু বিক্রি ও ক্রেতাদের চাহিদা পূরণ করাই আমাদের মূল লক্ষ্য এখন ”।

 

 

Qurbani Hat Khulna অ্যাপ  ও ওয়েবসাইট থেকে 

 

তিনি আরো জানান, বর্তমানে খুলনার জেলার ভেতরে গরুর খামারিরা বেশ আধুনিক হয়েছে যেটা সরকাররের একান্ত প্রচেষ্টার ফলাফল। খামারিদের বেশ কয়েকটি ফেসবুক গ্রুপ রয়েছে যেগুলোর থেকে তিনি প্রতিদিনই আপডেট পাচ্ছেন। শুধু একটি খামার থেকেই একজন খামারি তাঁর ৩৭ টা গরু বিক্রি করতে পেরেছে নঅনলাইনে। যে সকল খামারিরা একটু সচেতন ও আগের থেকে সরকারের সাথে কাজ করেছে তারাই সফল ভাবে বিক্রি করতে পারছে।

তবে অনেকেই আছে যারা হাট ও রাস্তার পাশে থেকে বাধা গরু কিনছেন। তিনি এ ব্যাপারে জনগনকে নিরুৎসাহিত করেন ও যথাযথ স্বাস্থ্য বিধি মেনে অনলাইন থেকে গরু কেনার ওপর জোড় দেন। অনলাইনে যেন প্রতারনার শিকার না হন ক্রেতারা সে ব্যাপারে তিনি ক্রেতাদের সজাগ থাকতে বলেছেন।

এই অ্যাপটি ঘুরে দেখা যায় বেশ উল্লেখযোগ্য সংখ্যক কোরবানির পশুর ছবি ও তথ্য আছে এটিতে। প্রত্যেকটা পশুর সাথে এর বয়স, গায়ের রঙ ও খামারের তথ্য আছে। যোগাযোগের জন্য খামারির নাম্বার দেওয়া হয়েছে। ক্রেতারা তাদের পছন্দমত পশু ক্রয়ের জন্য খামারিদের নাম্বারে ফোন দিয়ে দরদাম ঠিক করে কিনতে পারবে ও পরবর্তীতে পশু গ্রহন করে এর টাকা দিতে পারবে তাদের সুবিধা মত । খুলনা শহর ছাড়াও জেলার বিভিন্ন উপজেলা থেকে খামারিরা ডিজিটাল সেন্টারগুলো গুলা ব্যবহার করে তথ্য দিচ্ছে এটিতে।

অ্যাপটির ব্যাপারে খুলনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক জিয়াউর রহমান জানায় “ বিভিন্ন উপজেলায় খামারিদের তালিকা আছে, এরাই মূলত গরুর বিভিন্ন তথ্য অ্যাপটিতে প্রদান করে তাদের কোরবানির পশুগুলাকে রেজিস্টার্ড করছেন  এবং এটি করতে সরকারি কর্মকর্তারা তাদের সহায়তা করছে। এখনো পর্যন্ত সেবাটি বেশ সন্তোষজনক অবস্থানে আছে”।

সেবাটি সফল হলে ভবিষ্যতে এটি আরো সম্প্রসারিত হবে বলে আশা করছেন জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকরতারা।

 

অন্যদিকে খুলনা শহরের ঐতিহ্যবাহী “কেসিসি জোড়াগেটের কোরবানির হাটও” এই বছরের থেকে প্রথম অনলাইনে (http://kcchaat.com/) তাদের কার্যক্রম শুরু করেছে।

কেসিসি পরিচালিত হাটের ওয়েবসাইট থেকে 

এ ব্যাপারে জানতে চাওয়া হলে হাটটির ব্যবস্থাপনায় কর্মরত নির্বাহী প্রকৌশলী (বিদ্যুত) জনাব জাহিদ হোসেন শেখ জানান, ” জুলাইয়ের ২৫ তারিখ থেকে আমাদের অনলাইনে কার্যক্রম শুরু করেছি। আমাদের কেসিসির কর্মকর্তা কর্মচারীরাই মূলত এটিতে সব কিছু আপডেট করছে। যে সকল গরু ছাগল হাটে আসছে ও বিক্রির জন্য রেজিস্টার করছে  সেগুলার ছবি, তথ্য ও খামারির যোগাযোগ আমরা আপলোড করছি। ক্রেতারা তাঁদের সাধ্যের মধ্যে পছন্দমত গরু এই অনলাইন হাট থেকে কিনতে পারবে। কেনার জন্য তাঁদের খামারিকে কল দিতে হবে ও পরে হাট থেকে এসে গরু নিয়ে যেতে হবে, এতে করে আশা করছি হাঁটে লোকসমাগম কম হবে । আজকে পর্যন্ত হাটে ৫৫৬ টি পশু বিক্রি হয়েছে যার ভেতরে ২২৭ টিই অনলাইনে ক্রেতারা কিনেছেন।  এই উদ্যোগ সফল হলে ভবিষ্যতেও আরো ভালোভাবে এই সেবা চালু করবো আমরা।”

 

খুলনার জোড়াগেটে কেসিসি পরিচালিত হাটে কোরবানির পশু আসতে শুরু করেছে

 

দুটি ডিজিটাল প্লাটফর্মই প্রথমবারের মত খুলনায় কোরবানির পশু বিক্রি শুরু করেছে এবং ক্রেতারাও বেশ আগ্রহ দেখাচ্ছে। ঈদের আর ২ দিন বাকি থাকতে অনলাইনে গরু কিনতে ভিজিট করুন-

 

Qurbani Hat Khulna ( Playstore ) andriod / www.qurbanihatkhulna.com- জেলা প্রশাসনের অনলাইনে হাট

www.kcchaat.com –কেসিসি হাট, জোড়াগেট 

 

©️ দক্ষিণাঞ্চল প্রতিদিন/এ এ পি 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *