May 18, 2024
খেলাধুলা

অধিনায়কত্বটা মিস করবো: ফাফ ডু প্লেসিস

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস জানিয়েছেন ২০২০-২১ মৌসুমে দলের হয়ে তিন ফরম্যাটেই খেলতে তিনি মুখিয়ে আছেন। তার মতে টেস্ট দল হিসেবে দক্ষিণ আফ্রিকার এখন অভিজ্ঞতা ও ব্যাটিং লাইনআপের গভীরতার বেশ অভাব রয়েছে।

সম্প্রতি ৩৫ বছর বয়সী ডু প্লেসিস সীমিত ওভারের ক্রিকেটে প্রাটিয়া দলের অধিনায়কের পদ ছেড়ে দায়িত্বটা কুইন্টন ডি ককের হাতে বুঝিয়ে দেন। তবে আগামী জুলাই মাসের শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ প্রোটিয়ারা নতুন অধিনায়কের আধীনে খেলবে বলে জানা যায়। যদিও করোনা ভাইরাসের কারণে এখনো সিরিজটি স্থগিত করা হয়নি।

করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করায় অনেকদিন হলো কোনো আন্তর্জাতিক সিরিজ হয় না। তবে ডু প্লেসিস আন্তর্জাতিক অঙ্গনে থাকার ইচ্ছার কথা প্রকাশ করেছেন। ডু প্লেসিস ভবিষ্যতে ওয়ানডে সিরিজ গুলোতে থাকতে চান, যদিও ২০১৯ বিশ্বকাপের পর থেকে তার আর ৫০ ওভারের ম্যাচে মাঠে নামা হয়নি।

ক্রিকেট সাউথ আফ্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ডু প্লেসিস বলেন, ‘আমি এখনো প্রোটিয়া দলকে ভালোবাসি। দলে এখানো আমার মূল্য রয়েছে। আমি এখানো অধীর আগ্রহে মুখিয়ে হয়ে আছি তিন ফরম্যাটেই দলের হয়ে খেলতে। দীর্ঘ দিন খেলা থেকে দূরে আছি এটাই আমার মধ্যে ক্ষুধাটা বাড়িয়ে দিয়েছে। একটা খেলোয়াড়ের জন্য এটাই বড় বিষয় যে তুমি যেটা ভালোবাস সেটাই করতে চাও।’

ডু প্লেসিসি আরও জানিয়েছে তিনি ক্যাপ্টেন্সিটা মিস করবেন এবং নতুন প্রজন্মের জন্য নেতার ভূমিকায় কাজ করবেন।

তিনি বলেন, ‘আমি অধিনায়কত্বটা ভালোবাসি, এটা আমারই একটা অংশ। ১৩ বছর বয়স থেকেই আমি নেতৃত্ব দিচ্ছি। এখনো আমি নিজেকে একজন ক্রিকেটারের আগে অধিনায়ক হিসেবে ভাবি। অন্যকিছুর চেয়ে আমি এটাকে উপভোগ করি। আমি অধিনায়কত্বটা সবসময় মিস করবো। কিন্তু একটা সময় আসবে যখন অন্য এক অধিনায়ক তৈরির জন্য আমাকে জায়গা ছেড়ে দিতে হবে। মাঝে মাঝ মনে এটা আমাদের পদ্ধতির দোষ। আমি তাদের প্রতি একটা মূল্যবোধ তৈরির নিশ্চয়তা দিতে চাই, সাযাহ্য করতে চাই, যাদেরকে তারা অনুসরণ করবে। তারা যদি চায় দলের কারও সঙ্গে কথা বলতে পারে।এটা একটা বড় সুযোগ প্রোটিয়া দলে পাঁচ-ছয় জনের একটা নেতৃত্বের দল তৈরি করা এবং  আগামী চার-পাঁচ বছর এগিয়ে যাওয়া।’

২০১৬ সালে এবি ডি ভিলিয়ার্সের কাছ থেকে টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর ডু প্লেসিস প্রোটিয়া দলের ৩৬টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে দক্ষিণ আফ্রিকা ১৮টি টেস্টে জয় পেয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *