April 19, 2024
জাতীয়

অগ্নি-নিরাপত্তা: ভবন পরিদর্শনে ডিএনসিসির ১০ দল

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

বহুতল ভবনের অগ্নিঝুঁকি চিহ্নিত করতে এবার মাঠে নেমেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এরই অংশ হিসেবে ভবন পরিদর্শনের জন্য ডিএনসিসি ১০টি দল গঠন করেছ।

গতকাল শনিবার তাদের কার্যক্রম উদ্বোধন করে উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, প্রথম পর্যায়ে সিটি করপোরেশন ভবনগুলোতে ফায়ার এক্সিট, ফায়ার ডোর ও নিরাপত্তাকর্মীদের ফায়ার ড্রিল (প্রশিক্ষণ) রয়েছে কি না তা পরীক্ষা করে দেখবে।

প্রথম ধাপে ত্র“টি পেলে ভবন মালিকদের সতর্ক করবেন তারা। এরপরও কেউ ত্র“টি সারাই না করলে সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন। দ্বিতীয় দফা অভিযানে ত্র“টিযুক্ত কোনো ভবনে ব্যবসা প্রতিষ্ঠান থাকলে তার লাইসেন্স বাতিল করে দেওয়া হবে।

এ কার্যক্রমে নগরবাসীর সহায়তা চেয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, যেভাবে পরিকল্পনা করে নগর গড়ে তোলার দরকার ছিল তা আমরা করিনি। এখন আমাদের সচেতন হতে হবে। সীমিত সামর্থ্য নিয়েই আমরা কাজ করব।

আমাদের অভিযানের পাশাপাশি কেউ যদি তথ্য দিয়ে সহযোগিতা করেন, তার অভিযোগও আমরা নেব। সেক্ষেত্রে তার গোপনীয়তা রক্ষা করা হবে। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ২টি করে দল গঠন করা হয়েছে ডিএনসিসির প্রতিটি অঞ্চলের জন্য।

ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে। ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকার বহুতল ভবনে গিয়ে আগে থেকে তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে।

কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’ লেখা একটি স্টিকার লাগিয়ে দেওয়া হবে। তাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হবে।

সভায় মেয়র আতিকুল ইসলাম জানান, ঢাকা উত্তরের ২০টি ভবনকে তিনি এ কার্যক্রমে ‘মডেল ভবন’ হিসেবে উপস্থাপন করবেন, যাতে অগ্নি নিরাপত্তার সব বন্দোবস্ত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ, বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল, একশনএইড, ওয়ার্ল্ডভিশন, আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *