৬ সদস্যের জার্মান প্রতিনিধি দল খুলনায় মহানগরীর উন্নয়নে জার্মান সরকার সহযোগিতা করায় মেয়রের কৃতজ্ঞতা

খবর বিজ্ঞপ্তি

ফেডারেল রিপাবলিক অব জার্মান পার্লামেমেন্ট সদস্য, বাংলাদেশস্থ জার্মান রাষ্ট্রদূত এবং জার্মান ডেভেলপমেন্ট ব্যাংকের (কেএফডবিøউ) কর্মকর্তাসহ ৬ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল গতকাল রবিবার খুলনা সফর করেন। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক দুপুর ১২টায় নগরীর রায়েরমহলে তাদেরকের অভ্যর্থনা জানান।

উল্লেখ্য, জার্মান সরকারের অর্থায়নে রায়েরমহল এলাকায় ‘‘জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প’’ বাস্তবায়িত হচ্ছে। সিটি মেয়রসহ আগত প্রতিনিধি দল প্রকল্পের আওতায় বাস্তবায়িত মাচা পদ্ধতিতে বøাক বেঙ্গল ছাগল পালন কার্যক্রম পরিদর্শন করেন এবং উপকারভোগীদের সাথে মতবিনিময় করেন।

পরে সফরসূচী অনুযায়ী প্রতিনিধি দল নগরীর সোনাডাঙ্গাস্থ এনজিও ফোরাম ট্রেনিং সেন্টারে ছাগল পালন প্রশিক্ষণ কার্যক্রম, জার্মান সরকারের অর্থায়নে বাস্তবায়িত বড়বাজার-জোড়াগেট সংযোগ সড়ক এবং রূপসা ঘাট ও বাসস্ট্যান্ড আধুনিকায়ন কাজ পরিদর্শন করেন।

আগত প্রতিনিধি দলের সদস্যদের সাথে মতবিনিময়কালে সিটি মেয়র খুলনা মহানগরীর উন্নয়নে জার্মান সরকার সহযোগিতা প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতায় নগরীতে উদ্বাস্তু মানুষের চাপ বাড়ছে। তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নসহ মহানগরীর সার্বিক উন্নয়নে কেসিসি’কে কাজ করতে হচ্ছে। এছাড়াও খুলনাকে পরিকল্পিতভাবে সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে দাতা সংস্থার সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে শহর রক্ষা বাঁধ নির্মাণ, ময়ূর নদী দূষণমুক্ত করে দৃষ্টিনন্দন বিনোদন কেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু করা হচ্ছে। জার্মান সহ অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ এগিয়ে আসলে কাঙ্খিত উন্œয়ন ত্বরান্বিত করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সিটি মেয়র নগরবাসীর পক্ষ থেকে আগত অতিথিদের হাতে ফুল ও সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

ফেডারেল রিপাবলিক অব জার্মান পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ক্লাউডিয়া রুথ, পার্লামেন্ট সদস্য প্রফেসর ড. মাথিস জিমার, ড. ফ্রিথজফ স্কামিডট, বাংলাদেশস্থ জার্মান এ্যাম্বাসেডর পিটার ফাহরেনহল্টজ, জিআইজেড-এর কান্ট্রি ডিরেক্টর এ্যাঞ্জেলা ফ্লিডারম্যান, কেএফডবিøউ’র আরবান সেক্টর স্পেশালিস্ট মেহেদী আহসান, কেসিসি’র প্যানেল মেয়র মো: আমিনুল ইসলাম মুন্না, মো: আলী আকবর টিপু, মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মো: আনিছুর রহমান বিশ্বাস, শেখ মোশারফ হোসেন, সচিব মো: আজমুল হক, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মো: নাজমুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মো: আব্দুল আজিজ, লিয়াকত আলী খান, মশিউজ্জামান খান, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, সহকারী প্রকৌশলী শেখ মোহাম্মদ হোসেন, জিআইজেড-এর এ্যাডভাইজার মো: আতিয়ার রহমান, ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী, প্রকল্প পরিচালক ডা. অরুন কুমার সিনহা, প্রকল্প ম্যানেজার শরিফুল আলম লিটন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.