May 27, 2024
খেলাধুলা

৬ উইকেটে রুবেলকে ছাড়িয়ে মাশরাফি

 

 

ক্রীড়া ডেস্ক

ওয়ানডেতে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডটি যৌথভাবে এই দুজনের। আরেকটি জায়গাতেও এতদিন পাশাপাশিই ছিলেন মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন। তবে এবার মাশরাফি এগিয়ে গেলেন এক ধাপ। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশিবার পেলেন ৬ উইকেট!

গতকাল শুক্রবার ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে গাজী গ্র“প ক্রিকেটার্সের বিপক্ষে আবাহনী লিমিটেডের হয়ে ৪৬ রানে ৬ উইকেট নিয়েছেন মাশরাফি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৬ উইকেট নিলেন তিনি এই নিয়ে ৪ বার। রুবেল ৬ উইকেটের স্বাদ পেয়েছেন ৩ বার।

এই ম্যাচের আগে গত ঢাকা প্রিমিয়ার লিগেও আবাহনীর হয়ে ৬ উইকেট নিয়েছিলেন মাশরাফি। অগ্রণী ব্যাংকের বিপক্ষে ফতুল­ায় টানা চার বলে উইকেটসহ ৬ উইকেট নিয়েছিলেন ৪৪ রানে। এর আগে ২০১৬ সালে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে ফতুল­াতেই ৪২ রানে ৬ উইকেট নিয়েছিলেন লেজেন্ডস অন রূপগঞ্জের বিপক্ষে।

প্রথম ৬ উইকেট ছিল আরও প্রায় বছর দশেক আগে। সেটি আন্তর্জাতিক ওয়ানডেতে। ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে ৬ উইকেট নিয়েছিলেন ২৬ রানে। রুবেল প্রথমবার ৬ উইকেট নিয়েছিলেন ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচেই। ২০১৩ সালের সেপ্টেম্বরে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্সের (এখনকার গাজী গ্র“প ক্রিকেটার্স) হয়ে বগুড়ায় খেলাঘর সমাজ কল্যান সমিতির বিপক্ষে ১৮ রানে নিয়েছিলেন ৬ উইকেট।

দ্বিতীয়বার এই স্বাদ পান পরের মাসেই। এবার আন্তর্জাতিক ওয়ানডের মঞ্চে। নিউ জিল্যান্ডের বিপক্ষে মিরপুরে বাংলাদেশকে জয় এনে দেন ২৬ রানে ৬ উইকেট নিয়ে। রুবেলের সবশেষ ৬ উইকেট নিয়েছেন ২০১৭ সালে, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে বিকেএসপিতে কলাবাগান ক্রীড়া চক্রের বিপক্ষে ২১ রানে ৬টি। বাংলাদেশের বোলারদের মধ্যে একাধিকবার ৬ উইকেট আছে আর কেবল তাইজুল ইসলামের। এই বাঁহাতি স্পিনার নিয়েছেন দুইবার।

লিস্ট ‘এ’ ক্রিকেটে সবচেয়ে বেশিবার ৬ বা তার বেশি উইকেটের বিশ্বরেকর্ডে মাশরাফির ওপরে কেবল এখন একজনই। পাকিস্তানের ফাস্ট বোলিং কিংবদন্তি ওয়াকার ইউনিস এই কীর্তি গড়েছেন ৬ বার। মাশরাফির মতো ৪ বার ৬ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কান স্পিনার অজান্তা মেন্ডিস।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *