৫টি সংসদীয় কমিটি গঠন

দক্ষিণাঞ্চল ডেস্ক

একাদশ জাতীয় সংসদের সংসদীয় কমিটি গঠনে পুরনোদেরই প্রাধান্য দেওয়া হচ্ছে। সংসদ সংক্রান্ত ও মন্ত্রণালয় সম্পর্কিত ৫০টি কমিটির মধ্যে গতকাল সোমবার পাঁচটি গঠন করা হয়েছে। এর তিনটিতেই দশম জাতীয় সংসদের সভাপতিকে বহাল রাখা হয়েছে। বাকি দুটির মধ্যে একটিতে পদাধিকারের কারণে পরিবর্তন এসেছে এবং অন্যটিতে সভাপতির মন্ত্রণালয়ে পরিবর্তন এসেছে।

গঠিত পাঁচ কমিটি হলো সংসদ কমিটি, আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি এবং ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এর আগে রবিবার (৩ ফেব্র“য়ারি) সংসদের কার্যউপদেষ্টা কমিটি গঠন করা হয়।

সংসদ কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। চিফ হুইপ এই কমিটির সভাপতি হিসেবে থাকেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন এ বি তাজুল ইসলাম, হুইপ ইকবালুর রহিম, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, আবু জাহির, নুর মোহাম্মদ, মনজুর হোসেন, আশেকুল­াহ রফিক এবং শওকত হাচানুর রহমান রিমন। সংসদ সদস্যদের আবাসন, অফিস বরাদ্দ এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিতে কাজ করে সংসদ কমিটি।

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হিসেবে দশম সংসদের সভাপতি আব্দুল মতিন খসরুকেই নির্বাচন করা হয়েছে। এই কমিটির অন্য সদস্যরা হলেন আইনমন্ত্রী আনিসুল হক, সাহারা খাতুন, শামসুল হক টুকু, আব্দুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস এবং জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী।

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবুল কালাম আজাদ। তিনি দশম সংসদেও এই কমিটির সভাপতি ছিলেন। এই কমিটির সদস্যরা হলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, রফিকুল ইসলাম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহম্মেদ মজুমদার, বীরেন শিকদার, মোরশেদ আলম, বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এবং মনজুর হোসেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক সেনা কর্মকর্তা ও দশম সংসেদের সভাপতি সুবিদ আলী ভূইয়া। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীও এই কমিটির সদস্য। অন্য সদস্যরা হলেন শেখ হেলাল উদ্দিন, ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল­াহ, মোতাহার হোসেন, নাজমুল হাসান, মো. নাসিরুদ্দিন এবং মহিবুর রহমান।

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন মকবুল হোসেন। এই সংসদ সদস্য দশম সংসদেও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, মনোরঞ্জন শীল গোপাল, হাবিবুর রহমান, শাজাহান মিয়া, একাব্বর হোসেন, আনোয়ারুল আজিম আনার, মোসলেম উদ্দিন এবং নেসার আহমেদ।

সংসদীয় কমিটি ১০ সদস্যের হয়ে থাকে। কোনও কমিটি এর চেয়ে কম সদস্য নিয়ে গঠন করা হলে সাধারণত পরে তা পুনর্গঠন করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.