হোমমেড সুইট চিলি সস রেসিপি!

যেকোনো ধরনের স্ন্যাকসের সাথে ঝাল-মিষ্টি সস থাকলে নাস্তার টেবিল যেনো একদম পরিপূর্ণ হয়ে যায়! সুইট চিলিসস আমাদের সবারই পছন্দের। কিন্তু বাইরে থেকে কেনা সসের দাম তো অনেক, আবার সেটার মান নিয়েও মনে প্রশ্ন থেকে যায়। কিন্তু ভাজাপোড়ার সাথে সস ছাড়া যেন চলেই না! আবার আমার মতো অনেকেই আছে যারা শুধু শুধুই সুইট চিলি সস খেতে পছন্দ করে। এই সসটি খুব সহজে বাসাতেই বানিয়ে নেওয়া যায়। আর একবার তৈরি করে রাখলে সেটা সংরক্ষণ করতে পারবেন বহুদিন। চলুন তাহলে দেড়ি না করে সুইটচিলি সস বানানোর সহজ রেসিপিটি জেনে নেই!

সুইট চিলি সস বানানোর পদ্ধতি

উপকরণ

  • পাকা লালমরিচ- ৫টি
  • সিরকা বা সাদা ভিনেগার- ১/৩ কাপ
  • লবণ- সামান্য
  • চিনি– ১/২ কাপ
  • রসুন- ৩ কোঁয়া
  • কর্ণ ফ্লাওয়ার- ১টেবিল চামচ
  • গোলমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ

প্রস্তুত প্রণালী

১) প্রথমে সিরকার সাথে প্রয়োজনমতো পানি মিশিয়ে নিন যাতে এর পরিমাণ এক কাপ হয়! এবার এতে চিনি মিশিয়ে মাঝারী আঁচে জ্বাল দিতে থাকুন।

২) রসুন ও মরিচগুলো টুকরো করে কেটে নিয়ে ব্লেন্ডারে কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। চাইলে পাটাতে ভালো করে থেঁতলেও নিতে পারেন। মরিচের বীচিগুলো ফেলে দিতে পারেন, আবার রাখতেও পারেন।

৩) এবার এটি সিরকার মিশ্রণে দিয়ে দিন ও ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণের মধ্যেই রসুনের খুব সুন্দর একটি ঘ্রাণ পাবেন। আঁচ কমিয়ে জ্বাল দিন।

৪) একটি ছোট বাটিতে দুই টেবিল চামচ পানি দিয়ে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে নিন। তারপর গোলানো কর্ণ ফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিন। এতেই সস আঠালো হয়ে যাবে!

৫) এরপর অল্প পরিমাণে লবণ ও গোলমরিচের গুঁড়ো যোগ করে দিতে হবে। খুব ভালো করে নাড়াচাড়া করুন যাতে সব উপকরণ ভালোভাবে মিশে যায়।

৬) বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সস ঘন ও স্বচ্ছ হয়ে আসলে চুলা বন্ধ করে দিন।

৭) এবার সুইট চিলি সস ঠাণ্ডা করে নিন এবং বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন। ব্যস, অল্প সময়েই মজাদার সস রেডি হয়ে গেলো!

দেখলেন তো, হাতের কাছে থাকা উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে নেওয়া যায় এটি! এখন থেকে স্বাদ আর মান নিয়ে কোনো আপোষ নয়, বাসায়ই বানিয়ে নিন রেস্টুরেন্টের মতো মজাদার সুইট চিলি সস। ফ্রায়েড চিকেন, সমুচা, রোল কিংবা যেকোনো স্ন্যাকসের সাথে দারুণ মানিয়ে যাবে। তাহলে দেড়ি না করে আজই বানিয়ে ফেলুন সুইট চিলি সস!

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!