হাইতিতে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভে নিহত ৪

দক্ষিণাঞ্চল ডেস্ক
হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স ও অন্যান্য শহরে চার দিন ধরে চলা সরকার বিরোধী বিক্ষোভে অন্তত চার জন নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট জোভনেল মুয়িজের পদত্যাগ দাবি করা বিরোধীদলীয় বিক্ষোভকারীরা সড়কে টায়ার জ্বালিয়ে ও রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে, তারা নিরাপত্তা বাহিনীর দিকে পাথরও নিক্ষেপ করছে; খবর বিবিসির।
মুয়িজ ও অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছেন তারা। হাজার হাজার লোক রাস্তায় নেমে সরকার বিরোধী বিক্ষোভে যোগ দিয়েছে।
২০০৮ সালের পর উন্নয়ন কাজ চালানোর জন্য হাইতিকে ঋণ দিয়েছিল ভেনেজুয়েলা। সরকারি কর্মকর্তারা ও সাবেক মন্ত্রীরা ওই ঋণের অর্থ আত্মসাৎ করেছেন বলে স¤প্রতি আদালতের এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে। এই ঘটনায় প্রেসিডেন্ট মুয়িজও জড়িত আছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। তারপর থেকেই প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে রাস্তায় নেমেছে দেশটির বিরোধী দলগুলো।
রাজনৈতিক এই অস্থিরতার কারণে দেশটির অনেকগুলো শহরের মেয়র আসন্ন কার্নিভাল উৎসব বাতিল করেছেন। মার্চের প্রথমদিকে উৎসবটি হওয়ার কথা রয়েছে।
প্রেসিডেন্ট মুয়িজ ২০১৭ সাল থেকে ক্ষমতায় আছেন। বিরোধীদলগুলোর প্রতি আলোচনায় বসার আহŸান জানিয়েছেন তিনি, কিন্তু কোনো সুবিধা করতে পারেননি। ক্যারিবিয়ান দেশগুলোর মধ্যে হাইতি সবচেয়ে গরিব। দেশটির ৬০ শতাংশ লোক জীবনধারণের জন্য প্রতিদিন ১৭০ টাকার চেয়েও কর্ম অর্থ খরচ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.