হংকংয়ের পর নিউজিল্যান্ডের হয়েও শতক চাপম্যানের

ওয়ানডে ক্রিকেটে দুই দেশের হয়ে সেঞ্চুরির রেকর্ড এতদিন ছিল শুধু এড জয়েস ও ইয়ন মরগানের দখলে। এবার সেই তালিকায় যুক্ত হলেন মার্ক চাপম্যান।

মার্ক চ্যাপম্যানের জন্ম হংকংয়ে। ২০১৫ সালে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপে হংকংয়ের হয়ে অভিষেক হয় তাঁর। সেই অভিষেক ওয়ানডেতেই অপরাজিত ১২৪ রানের ইনিংস খেলেন তিনি। মা হংকংয়ের এবং বাবা নিউজিল্যান্ডের নাগরিক হওয়ায় দুই দেশেরই নাগরিকত্ব পেয়ে যান চাপম্যান। ২০১৫ সাল থেকেই তিনি খেলছেন নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দলে ডাক পান চাপম্যান, হয়ে যায় অভিষেকও। এরপর অভিষেক হয় ওয়ানডেও। নিউজিল্যান্ডের হয়ে চারটি ওয়ানডে খেলার পর কাল পঞ্চম ম্যাচে এসে শতকের দেখা পেলেন এই বাঁহাতি ব্যাটার। সেই সঙ্গে দুটি দেশের হয়ে শতক পাওয়া তৃতীয় ব্যাটার হয়ে গেলেন চাপম্যান। এর আগে মরগান এবং জয়েস আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেছেন।

এদিকে চাপম্যানের শতকে ভর করে স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে ৭ উইকেটের সহজ জয় পেয়েছে নিউজিল্যান্ড। স্কটিসদের দেওয়া ৩০৭ রানের লক্ষ্যে ৭ উইকেট ও ২৫ বল হাতে রেখে পৌঁছে যায় কিউইরা। মার্ক চাপম্যান মাত্র ৭৫ বলে ১০১ রানে অপরাজিত থাকেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.