সড়কে নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক
সড়ক দুর্ঘটনায় ঢাকা, গাজিপুর, বরিশাল, সিলেট ও চট্টগ্রামে নিহত চার শিশুসহ পাঁচজনের পরিবারকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে আদালত। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট সোমবার রুলসহ এ আদেশ দেয়।
গত ২ ফেব্র“য়ারি বরিশালে লিজা আক্তার (৯), সিলেটের বালাগঞ্জে আহমেদ রিফাত (৬) ও চট্টগ্রামের সীতাকুণ্ডে নুসরাত চৌধুরী (২৩), ৩ ফেব্র“য়ারি গাজীপুরের কালিয়াকৈরে রাজ খান (৫) ও গত ৫ ফেব্র“য়ারি ঢাকার উত্তরায় ফাইজা তাহসিনা (১০) সড়ক দুর্ঘটনায় নিহত হয়।
সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রিট করে। গতকাল সোমবার সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারির পাশাপাশি অন্তর্র্বতী আদেশ দেয়।
আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. আবদুল হালিম; যিনি চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।
আইনজীবী হালিম পরে সাংবদিকদের বলেন, ক্ষতিপূরণের প্রশ্নে রুল জারির পাশাপাশি আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র, যোগাযোগ সচিব ও বিআরটিএর চেয়ারম্যানকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে অন্তর্র্বতী আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুলও জারি করেছেন।
আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ, পুলিশের মহাপরিদর্শক, চট্টগ্রামের পুলিশ কমিশনার, ঢাকা মহানগর, গাজিপুর, বরিশাল, সিলেট পুলিশের অতিরিক্ত কিমিশনার (ট্রাফিক) এবং ঢাকার উত্তরা, গাজিপুর, তুরাগ, চট্টগ্রামের সীতাকুণ্ড, বরিশালের হিজলা থানার ওসিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে গত মাসে ঢাকার কেরানীগঞ্জ ও চট্টগ্রামে জানুয়ারি মাসে সড়ক দুর্ঘটনায় নিহত চার শিক্ষার্থীর পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত ৫ ফেব্র“য়ারি রুল জারি করে হাই কোর্ট।
সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দিয়েছিল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ।
সে রিট আবেদনটিও করেছিল চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। অন্তর্বর্তী ওই আদেশেও আদালত নিহত চারজনের প্রত্যেকের পরিবারকে ১৫ দিনের মধ্যে এক লাখ টাকা করে দিতে স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব ও বিআরটিএ চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.