স্প্যাগেটি মিটবল !

প্রায়ই স্পেশাল অকেশনে কিংবা ছুটির দিনে স্প্যাগেটি কিংবা পাস্তা রান্না করতে পারি। দুটো কিন্তু এক নয়! । আজকে এর একটি সহজ রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম।

আচ্ছা, কিছু ব্যাপার বলে রাখি। স্প্যাগেটি যেন ওভারকুকড বা অতিসেদ্ধ না হয়। আর পনিরটা বেসিক্যালি আমি পারমেজান (Parmesan Cheese) ব্যবহার করি। কিন্তু আপনি চাইলে সাধারণ পনিরও ব্যবহার করতে পারেন। পনিরটা গ্রেটার (Grater)/আঁচড়া দিয়ে ঝুরিঝুরি করে গুঁড়ো করে নেবেন। তাহলে কোটিং-এ সুবিধা হবে। এখন চলুন মূল রেসিপিতে যাওয়া যাক।

 

স্প্যাগেটি মিটবল রেসিপি

উপকরণ

১. স্প্যাগেটি- ১ পাউন্ডের প্যাকেট (বাজারে বা সুপারশপ গুলোতে পাবেন, প্যাকেটের ইনস্ট্রাকশন ফলো করে সেদ্ধ করুন)

২. গরুর মাংস- ৭০০ গ্রাম

৩. ব্রেড ক্রাম- ১/৩ কাপ

৪. পনির চূর্ণ- ১/৪ কাপ

৫. ডিম- ১ টি

৬. পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ

৭. রসুনের কোয়া- ২ টি, কুঁচি করা

৮. লাল মরিচ কুঁচি- ১/২ চা চামচ

৯. তেজপাতা- ১ টি

১০. টমেটো পিউরি- ১ কাপ

১১. ধনেপাতা কুঁচি- ১/৪ কাপ

১২. গোলমরিচ গুঁড়ো- ১ চা চামচ

১৩. লবণ- ১ চা চামচ

১৪. অলিভ অয়েল- ২ টেবিল চামচ

প্রণালী

১. একটি বাটিতে গরুর মাংস, ব্রেড ক্রাম, ধনেপাতা, কিছু পনির চূর্ণ, ডিম, রসুন কোয়া কুঁচি, লবণ ও লাল মরিচ কুঁচি নিয়ে ভালোভাবে মাখান এবং ১০-১২ টা বল বানান।

২. একটি প্যানে মাঝারি আঁচে ১ টেবিল চামচ অলিভ অয়েল গরম করে তাতে মিটবলগুলো ১০ মিনিট ধরে ভাঁজুন ব্রাউন করে। ভাঁজা হলে তুলে নিন।

৩. এবার অবশিষ্ট ১ টেবিল চামচ ঐ প্যানে দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে নেড়ে নরম করুন। তেজপাতা, টমেটো পিউরি, গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে নেড়ে আঁচ কমান। হালকা ফোটা শুরু হলে মিটবল গুলো ঢালুন, নাড়ুন ও ৮-১০ মিনিট ঢেকে রাখুন মৃদু আঁচে। এতে সসটি ঘন হবে।

৪. এবার চুলা বন্ধ করে দিন। একটি প্লেটে সেদ্ধ স্প্যাগেটি দিয়ে তার উপর কিছু মিটবল ও সসটা ঢেলে দিন। ওপরে পনির গুঁড়ো ছিটিয়ে পরিবেষণ করুন দারুণ স্বাদের স্প্যাগেটি মিটবল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!