May 20, 2024
জাতীয়

সৌদি থেকে দেশে ফিরেছেন আরও ১৫৩ বাংলাদেশি

দক্ষিণাঞ্চল ডেস্ক

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরও ১৫৩ জন শ্রমিক। বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন প্রকল্প সূত্রে এ তথ্য জানা যায়।

ব্র্যাক সূত্রে জানা যায়, বুধবার (৩০ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন তারা। বরাবরের মতো প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা দেওয়া হয়।

ফেরত আসা শ্রমিক কুমিল­ার শাহজাহান মিয়া জানান, তিনি দেড় মাস আগে সৌদি আরবে গিয়েছিলেন। কিন্তু ধরপাকড়ের শিকার হয়ে শূন্য হাতে দেশে ফিরতে হলো তাকে।

কুষ্টিয়ার রুহুল আমিন শুধু শূন্য হাতে ফিরেছেন তাই নয়, তার পায়ের স্যান্ডেলটিও ছিল না। ১১ মাসেও খরচের টাকা তুলতে পারেননি। একবারে খালি হাতে ফিরতে হলো।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছর এখন পর্যন্ত অন্তত ১৮ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। সাধারণ ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে অন্য জায়গায় কাজ করতে গিয়ে ধরা পড়ে ফেরত আসতে হচ্ছে। অনেকে খরচের টাকাও তুলতে পারছেন না।

এদিকে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস বলছে, নির্দোষ কাউকে ফেরত পাঠানোর বিষয়টি জানতে পারলে তারা সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ করবে। দূতাবাসের এ তৎপরতার পাশাপাশি রিক্রুটিং এজেন্সিগুলোকে দায়িত্ব নিতে হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *