April 22, 2024
জাতীয়

সৌদির কাছে ৩৫০০ কোটি ডলার বিনিয়োগ চায় বাংলাদেশ

যোগাযোগ অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ, জ্বালানিসহ বড় বড় প্রকল্পে সৌদি আরবের কাছে ৩৫ বিলিয়ন বা ৩ হাজার ৫০০ কোটি ডলারের বিনিয়োগ চেয়েছে বাংলাদেশ। সম্ভাব্য বিনিয়োগের জন্য বাংলাদেশ বেশ কিছু প্রকল্পের প্রস্তাব দিয়েছে সৌদি আরবকে। ওই প্রস্তাবগুলো নিয়ে সমীক্ষার পরই সৌদি আরব বিনিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। সৌদি প্রতিনিধিদলের সঙ্গে গতকাল বৃহস্পতিবার উচ্চপর্যায়ের বৈঠকের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। এদিন রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ওই বৈঠকে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী মাজেদ বিন আবদুল্লাহ আল কোসাইবি তাঁর দেশের নেতৃত্ব দেন।
বৈঠকের পর মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, সৌদি প্রতিনিধিদল প্রতিটি প্রকল্পের বিষয়ে আগ্রহ দেখিয়েছে এবং সৌদি-বাংলাদেশ জয়েন্ট কমিটি গঠনে রাজি হয়েছে। এদিকে বিদ্যুৎ, জনশক্তিসহ কয়েকটি খাতে বিনিয়োগের জন্য সৌদি আরবের সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। যার মাধ্যমে দেশে বড় ধরনের বিদেশি বিনিয়োগ আসবে বলে আশা করা হচ্ছে। গতকাল দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাঁর কার্যালয়ে সৌদি প্রতিনিধিদের সঙ্গে এসব চুক্তি ও সমঝোতায় সই করেন বাংলাদেশের বিভিন্ন কোম্পানি ও সংস্থার প্রতিনিধিরা।
চুক্তি সইয়ের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সৌদি বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কোসাইবি এবং অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ বিন মাজিদ আল-তাওজরি। গতকাল সই হওয়া চুক্তি দুটি হচ্ছে ১০০ মেগাওয়াট উৎপাদনক্ষমতার একটি সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও ট্রান্সফরমার ও বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনের।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *