May 20, 2024
আঞ্চলিক

সোনালী জুট মিলের শ্রমিকদের পাঁচ দিনের কর্মসুচি ঘোষনা

ফুলবাড়ীগেট প্রতিনিধিঃ খুলনার মীরেরডাঙ্গা শিল্পাঞ্চল দীর্ঘদিন পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে। শিল্পাঞ্চলের অধিকাংশ বেসরকারি জুট মিল গুলো বন্ধ থাকলেও আংশিক চালু সোনালী জুট মিলের শ্রমিক-কর্মচারীদের বকেয়া পাওনার দাবী আদায়ে দুই দফার দাবীতে চলছে পাঁচদিনের কর্মসুচি। দাবী আদায়ে স্থানীয় সংসদ সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা জেলা প্রশাসক, শ্রম অধিদপ্তর সহ বিভিন্ন দপ্তরে স্বারক লিপি প্রদান করেছে। শিল্পাঞ্চলের সকল ব্যক্তিমালিকা পাটকলের সমন্বয়ে দাবী আদায়ে আসছে রাজপথ-রেলপথ অবরোধসহ বৃহত্তর কর্মসুচি। কর্মসুচি ঘোষনার লক্ষে ১২ মার্চ মঙ্গলবার সোনালী জুট মিলস ওয়াকার্স ইউনিয়নে শিল্পাঞ্চলের সকল ব্যক্তিমালিকা জুট মিলের সিবিএ নেতৃবৃন্দ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, শ্রমিক সংগঠন এবং বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে মত বিনিময় করে আগামী ১৫ মার্চ শুক্রবার ফুলবাড়ীগেট জনতা মার্কেট চত্বরে শ্রমিক জনসভায় কঠোর আন্দোলন কর্মসুচি ঘোষনা করা হবে বলে ইউনিয়নের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়েছে।
সোনালী জুট মিল শ্রমিক ইউনিয়ন সুত্রে জানাগেছে, ব্যক্তিমালিকানা সোনালী জুট মিলের মালিক দীর্ঘদিন থেকে লাপাত্তা থাকায় মিলের অচলাবস্থা এবং শ্রমিকদের দূরাবস্থার কথা জানিয়ে বিভিন্ন দপ্তরে স্বারক লিপি প্রদান করা হয়েছে। পরিস্থিতির কোন সমাধান না হওয়ায় মিলের মালিককে হাজির এবং মিলের সকল শ্রমিক-কর্মচারীদের গ্রাচুইটিসহ সকল বকেয়া পাওনা পরিশোধের দুই দফার দাবীতে আন্দোলন কর্মসুচি পালন করে আসছে। ইউনিয়েন পক্ষ থেকে মালিকের কাছে প্রায় ৭৪কোটি ১৩লক্ষ টাকা পাওনা দাবী জানিয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত ভাবে জানান হয়েছে।
এদিকে দুই দফার দাবীতে পূর্ব ঘোষিত কর্মসুচির অংশহিসাবে গতকাল সোমবার সকাল ১০টায় সোনালী জুট মিলস ওয়াকার্স ইউনিয়নের উদ্যোগে লাঠি মিছিল বের হয়। মিলের প্রধান ফটকের সামনে থেকে শতশত শ্রমিক লাঠি হাতে নিয়ে খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেটের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মিলগেটে সমাবশে অনুষ্ঠিত হয়। শ্রমিক নেতা মুন্সি সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং নাজিউর রহমান নজরুলের পরিচালনায় সমাবেশে বক্তৃতা করেন, শ্রমিক নেতা মোল্যা ওমর ফারুক, মোঃ রফিকুল ইসলাম, আঃ বারেক হাওলাদার, আজাদ ঢালী, মাজেদুল ইসলাম, আব্দুল আওয়াল প্রমুখ নেতৃবৃন্দ। বিকালে নেতৃবৃন্দ শিল্প-কলকারখানা অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক শফিকুর রহমানে সাথে বৈঠক করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *