সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ আফগানদের মুখোমুখি টাইগাররা

 

ক্রীড়া ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। নিজেদের লক্ষ্য পূরণের আশা বাঁচিয়ে রাখতে এ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না টাইগাররা। সেমিতে খেলতে এবারের আসরের বাকী তিন ম্যাচেই জয় পেতে হবে বাংলাদেশকে। তিন ম্যাচে জয় পেলে, পয়েন্ট টেবিলের হিসাব-নিকাশ নিশ্চিত করবে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা। তাই টুর্নামেন্টে এ পর্যন্ত জয়হীন থাকা আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়ে চলমান বিশ্বকাপে নিজেদের আশা বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ। সাউদাম্পটনের রোজ বোলে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে খেলাটি।

জয় দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু এরপরই পথ হারায় তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর নিউজিল্যান্ড-ইংল্যান্ডের কাছে ম্যাচ হারে টাইগাররা। বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় শ্রীলংকার বিপক্ষে ম্যাচ থেকে ১ পয়েন্টে বেশি নিতে পারেনি বাংলাদেশ। তাই টানা তিন ম্যাচ জিততে না পারা ক্ষত নিয়ে টনটনে নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে যায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারো জয় তুলে নিতে মাঠে নামে বাংলাদেশ।

কিন্তু প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ৩২২ রানের বিশাল টার্গেট ছুড়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের এই চ্যালেঞ্জিং টার্গেট ইতিবাচকভাবেই গ্রহন করে বাংলাদেশ। কারন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সা¤প্রতিক সময়ে রান চেজ করে ম্যাচ জয়ের বেশক’টি রেকর্ড ছিলো টাইগারদের। ফলে ৩২২ রানের টার্গেট স্পর্শ করার আত্মবিশ্বাস ছিলো বাংলাদেশের। সেই প্রমাণও পাওয়া যায় মাঠে।

সাকিব আল হাসান ও লিটন দাসের অসাধারন জুটিতে ৫১ বল বাকী রেখেই ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। সাকিব ১২৪ ও লিটন ৯৪ রানে অপরাজিত থাকেন। ফলে ৭ উইকেটে জয় নিয়ে আবারো সেমির পথ খুঁেজ পায় বাংলাদেশ। কিন্তু পরের ম্যাচে নটিংহামে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় বাংলাদেশ। তারপরও ব্যাটসম্যানদের লড়াই করার মানসিকতা বাহŸা কুড়িয়ে বিশ্ব মঞ্চে।

তবে অস্ট্রেলিয়ার কাছে ম্যাচ হেরে যাওয়ায় বাংলাদেশের সেমিফাইনালে খেলার পথ অনেকাংশে কঠিন হয়ে পড়ে। কারন পয়েন্ট টেবিলের হিসাব-নিকাশ ছিলো বাংলাদেশের বিপক্ষে। কিন্তু বাংলাদেশের ম্যাচের পর দিন স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে পয়েন্ট টেবিলের হিসাব নিকাশ পাল্টে দেয় শ্রীলংকা। এতে আবারো বাংলাদেশের ভালো সুযোগ তৈরি হয়। তবে নিজেদের শেষ তিন ম্যাচে জিততে হবে বাংলাদেশকে। এজন্য ইংল্যান্ডকে শেষ তিন ম্যাচে হারতে হবে, সেই সাথে শ্রীলংকার হারও কামনা করতে হবে টাইগারদের। পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল- নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া-ভারত সেমির দ্বারপ্রান্তেই আছে। কারণ নিউজিল্যান্ড ৬ খেলায় ১১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। সমানসংখ্যক ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়া। ৫ খেলায় ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে ভারত।

আজ অবধি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া-ভারতের পর সেমিফাইনালের টিকিটের জন্য দৌঁড়ে আছে ইংল্যান্ড-শ্রীলংকা ও বাংলাদেশ। লিগ পর্বে ইংল্যান্ড-শ্রীলংকা নিজেদের বাকী ম্যাচগুলো হারলেও বাংলাদেশের তিনটি ম্যাচ জিততেই হবে। দু’টি জিতলেও চলবে, সেক্ষেত্রে আবার অনেক হিসাব-নিকাশের মধ্যে পড়তে হবে বাংলাদেশকে।

তবে ভবিষ্যতের হিসাব-নিকাশ মিলাতে হলে আজ আফগানিস্তানের বিপক্ষে জয় পেতেই হবে বাংলাদেশকে। কাজটা যে সহজ নয়, তা কিন্তু ইঙ্গিত দিয়ে রেখেছে আফগানিস্তান। এখন অবধি নিজেদের ৬ ম্যাচ খেলে কোন জয় পায়নি তারা। কিন্তু শেষ ম্যাচে ভারতের বিপক্ষে যেভাবে জ্বলে উঠেছিলো আফগানরা, তাতে নিশ্চিত জয় হাতছাড়া করে নবী-রশিদরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *