February 25, 2024
জাতীয়

সেপ্টেম্বর থেকে প্রবাসীদের এনআইডি

দক্ষিণাঞ্চল ডেস্ক

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর হোসেন বলেছেন, প্রবাসী বাংলাদেশিদের ভোটার হিসেবে নিবন্ধন করা হবে সংশ্লিষ্ট দেশেই। এ জন্য উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড সরবরাহ করতে আজ নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই এ কার্যক্রম শুরু করতে চায় ইসি। সিঙ্গাপুর থেকে এ কার্যক্রম শুরু হবে। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এর আগে ৫১তম কমিশন বৈঠক হয়।

বৈঠক শেষে সচিব আরও বলেন, আমরা আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। এখন কেবল সিঙ্গাপুর সরকারের অনুমোদন দেয়ার বাকি। তারা অনুমোদন দিলেই আমরা কাজ শুরু করব। ইতোমধ্যে বাংলাদেশে দূতাবাসের মাধ্যমে অনুমতি সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

মো. আলমগীর বলেন, সিঙ্গাপুরে প্রবাসীদের সংখ্যা কম। কাছের দেশ। তাই ওখানে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হবে। এরপর আমরা মধ্যপ্রাচ্যের দিকে যাব। ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সৌদি আরবে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে এসেছেন। সেখানে অবস্থিত প্রবাসী, দূতাবাসের সঙ্গে তিনি আলোচনা করেছেন। তাদের পক্ষ থেকে ব্যাপক আগ্রহের কথা জানানো হয়েছে।

তিনি বলেন, আমরা আইন পরীক্ষা করে দেখেছি। কোথাও কোনো সাংঘর্ষিক অবস্থা নেই। আমরা আজকের বৈঠকে নীতিমালা চূড়ান্ত করেছি। এ জন্য আমাদের বিধিমালাও সংশোধন করতে হবে। এটা আমরা শিগগিরই করে ফেলব।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে নীতিমালাই কেবল বাকি আছে। অন্যান্য প্রায় সব কার্যক্রম আগেই সম্পন্ন করা হয়েছে। সিঙ্গাপুর, মালদ্বীপ, বৃটেন, সৌদি আবরে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে।

দীর্ঘদিন ধরেই প্রবাসী বাংলাদেশিরা এনআইডি সংক্রান্ত নানা সমস্যায় ভুগছেন। তাদের সমস্যা সমাধানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর প্রবাসেই দূতাবাসের মাধ্যমে এনআইডি সরবরাহের উদ্যোগ নেয় ইসি।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *