সেপ্টেম্বরে মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডার পেছনে ছিল বাংলাদেশ

মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডার চেয়েও পিছিয়ে রয়েছে বাংলাদেশ। ইন্টারনেট গতির তুলনামূলক সমীক্ষায় মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ১৩৩ তম, আর ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে ৯৮ তম।

গত মাসের বিশ্বজুড়ে তুলনামূলক ইন্টারনেট গতির সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী, মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ১০.৭৬ এমবিপিএস নিয়ে আগের মাসের তুলনায় বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। আর ব্রডব্যান্ড ইন্টারনেট ২৯.৮৫ এমবিপিএস গড় গতি নিয়ে এই সমীক্ষায় এক ধাপ এগিয়েছে।

তবে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে তুরস্ক ও ইন্দোনেশিয়ার মতো দেশগুলোকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। মোবাইল ইন্টারনেটের গড় গতিতে উগান্ডা, সিরিয়া ও লিবিয়ার মতো বাংলাদেশের অবস্থান দেশগুলোর পেছনে। বর্তমানে মোবাইল ইন্টারনেটের বৈশ্বিক গড় গতি ৩৫.৯৬ এমবিপিএস। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের বৈশ্বিক গড় গতি ৮৫.৭৩ এমবিপিএস।

ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের হিসাব অনুযায়ী, ১২১ এমবিপিএস গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতির শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। আর দ্বিতীয় অবস্থানে চীন, তৃতীয় অবস্থানে সংযুক্ত আরব আমিরাত।

এদিকে ২২৬.৬০ এমবিপিএস গতি নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট গতির শীর্ষে রয়েছে দেশ সিঙ্গাপুর, ২১০.৭৩ ও ১৯৩.৪৭ এমবিপিএস গতি নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে হংকং ও রোমানিয়া।

৭.২৬ এমবিপিএস মোবাইল ইন্টারনেট গতি নিয়ে আফগানিস্তানের অবস্থান সবার নিচে। আর ৩.৪০ এমবিপিএস গতি নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেটে সবার নিচে তুর্কিমেনিস্তান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *