সুদানে প্রেসিডেন্টবিরোধী আন্দোলনে নিহত ৬০

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

আফ্রিকা মহাদেশের উত্তরাঞ্চলীয় দেশ সুদানে বিগত তিনমাস ধরে চলা প্রেসিডেন্টবিরোধী আন্দোলনে দেশটির নিরাপত্তা বাহিনীর হামলায় এখন পর্যন্ত অন্তত ৬০ জন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে আন্তর্জাতিক অধিকার সংস্থা।

দেশটির মানবাধিকারের চিকিৎসকরা জানিয়েছেন, প্রেসিডেন্ট আল-বাশিরের বাহিনী প্রায় সাতটি চিকিৎসাকেন্দ্রে হামলা চালিয়ে অন্তত ১৩৬ জন স্বাস্থ্য কর্মীকে আটক করেছে।

তারা আরও বলেন, চিকিৎসাকেন্দ্রের ওয়ার্ডগুলোতে প্রবেশ করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে প্রেসিডেন্টের বাহিনী। পাশাপাশি বহু রোগীকে চিকিৎসাসেবাও নিতে দেয়নি।

মূলত ২০১৮ সালের ডিসেম্বরে দেশটিতে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু হয়। পরবর্তীতে এটি প্রেসিডেন্ট বিরোধী আন্দোলনে রূপ নেয়। আন্দোলনকারীরা প্রেসিডেন্ট আল-বাশিরের পদত্যাগের দাবি তোলেন।

এ আন্দোলন প্রতিহত করতে সহিংস পদক্ষেপ নিতে শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে ৩১ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে পরবর্তীতে এ সংখ্যা বাড়ার তথ্য আর জানায়নি তারা।

চিকিৎসক এবং চিকিৎসা সুবিধাকে কেন্দ্র করে এমন হামলাকে ‘মানবাধিকারের গুরুতর লঙ্ঘন’ বলে আখ্যায়িত করেছে নিউইয়র্কভিত্তিক পর্যবেক্ষক দল।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.