সীমান্ত সম্মেলনে বিএসএফ বাংলাদেশে

দক্ষিণাঞ্চল ডেস্ক
চারদিনের সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের একটি প্রতিনিধি দল বাংলাদেশে পৌঁছেছে। গতকাল রোববার সকাল ১০টায় বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ১১ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশে আসে। এ সময় বিজিবির পক্ষ থেকে খুলনা সেক্টর কমান্ডার কর্নেল আসাদুজ্জামান বেনাপোল ‘জিরো পয়েন্টে’ প্রতিনিধি দলকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
বিজিবির দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোরের পরিচালক (অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান জানান, যশোরের একটি অভিজাত হোটেলে রোববার থেকে শুরু হয়ে ২০ ফেব্র“য়ারি পর্যন্ত বিজিবির ‘রিজিয়ন কমান্ডার’ এবং বিএসএফের ‘আইজি’ পর্যায়ে ১১তম সীমান্ত সমন্বয় সম্মেলন অনুষ্ঠিত হবে।
জুনাইদ জানান, বিজিবির অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহীম, এনডিসি, রিজিয়ন কমান্ডার, উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর এর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর এর রিজিয়ন কমান্ডার এবং যশোর ও রংপুর রিজিয়নের সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবি সদর দপ্তরের প্রতিনিধি, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ১৫ সদস্যের প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করবেন।
অপরদিকে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী ইয়াগেশ বাহাদুর খুরানিয়া, আইপিএস এর নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ এর নর্থবেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজি, সংশ্লিষ্ট ফ্রন্টিয়ারের ডিআইজিগণ, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের স্টাফ অফিসারবৃন্দ এবং ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ১১ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন।
সীমান্তে নিরস্ত্র বাংলাদেশিদের গুলি বা হত্যা, সীমান্তে বাংলাদেশি আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, মাদক ও নেশাজাতীয় দ্রব্য এবং অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান বন্ধ, এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে বলে বিজিবি এ কর্মকর্তা জানান। সম্মেলন শেষে ২০ ফেব্র“য়ারি প্রতিনিধি দলটি ভারতে ফিরবেন বলে জুনাইদ জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.