May 30, 2024
আন্তর্জাতিক

সিরিয়ার উত্তরাঞ্চলে যৌথ টহল শুরু তুরস্ক ও রাশিয়ার

তুরস্ক শুক্রবার সিরিয়ার উত্তরাঞ্চলে রাশিয়ার সাথে যৌথ টহল শুরু করেছে। আঙ্কারা ও মস্কোর মধ্যে হওয়া চুক্তির শর্ত অনুযায়ী গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকা থেকে কুর্দি বাহিনী চলে যাওয়ার বিষয়টি যাচাই করতে তারা এ টহল শুরু করলো। খবর এএফপি’র।
গত সপ্তাহে কৃষ্ণ সাগর অবকাশ কেন্দ্র সোচিতে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই টহল কাজ শুরু করা হলো। ওই চুক্তিতে বলা হয়, কুর্দি বাহিনীর সদস্যরা তুরস্কের সাথে সিরিয়ার সীমান্ত বরাবর অবস্থিত সরু ভূখন্ড থেকে চলে যাবে। আর এ জন্য তাদের ১৫০ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়। রাশিয়া জানায়, চলে যাওয়ার প্রক্রিয়ায় বেঁধে দেয়া সময় শেষ হয়ে গেছে।
সীমান্ত বরাবর যৌথ বাহিনীর এ বিশেষ টহল শুরু করা হয়েছে। মার্কিন সৈন্যরাও এ টহলে অংশ নিয়েছে। গত মাসে ওই অঞ্চল থেকে যুক্তরাষ্ট্র তাদের সৈন্য প্রত্যাহার করে নেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন কথা বলার পর এই প্রথমবারের মতো তারা বৃহস্পতিবার পূর্বাঞ্চলের একটি এলাকা পরিদর্শন করেছে।
তুর্কি সীমান্তে অবস্থান করা এএফপি’র এক সংবাদদাতা জানান, তারা শুক্রবার সীমান্তবর্তী শহর দার্বাসিয়ার কাছে যৌথ এ টহলের কাজ শুরু করে এবং প্রায় চার ঘণ্টা ধরে তা চালায়। এ শহর থেকে কুর্দি যোদ্ধারা ইতোমধ্যে চলে গেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *