April 26, 2024
আঞ্চলিক

সিটি মেয়রের কাছে শিশুদের ১১ দফা দাবি

 

দ: প্রতিবেদক

শিশুকল্যাণে কার্যকর বাজেট বরাদ্দের জন্য খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকের কাছে খুলনা শিশু ফোরামের শিশুরা ১১ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেছে। এসময় সিটি মেয়র দাবিগুলো বিবেচনার আশ্বাস দেন।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাউদার্ন বাংলাদেশ রিজিয়নের জীবনের জন্য প্রকল্পের সহযোগিতায় শিশু ফোরাম খুলনার আয়োজনে ‘শিশুদের বাজেট ভাবনা সংলাপ’ গতকাল রবিবার সকালে খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এই অনুষ্ঠানে শিশু ফোরামের শিশুরা ১১ দফা দাবি পেশ করে।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, সিটি কর্পোরেশনের আগামী বাজেটে শিশুদের জন্য বাজেট বরাদ্দ থাকবে। তাদের খেলাধুলার ব্যবস্থা করতে সিটি কর্পোরেশন ইতোমধ্যে আধুনিক খুলনা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তিনি শিশুদের ভালবাসতেন বলে তাঁর জন্মদিনে জাতীয় শিশু দিবস পালন করা হয়। স্বাধীনতা উত্তর বাংলাদেশে কেউ যেন বঞ্চিত না হয়, সেই জন্য ১৯৭২ সালের সংবিধানে মৌলিক অধিকারের সাথে শিশু ও নারীদের অধিকার লিপিবদ্ধ করা হয়। শিশুদের জন্য সরকারের বিভিন্ন দপ্তর ও বেসরকারি সংস্থাসমূহ কাজ করে যাচ্ছে।  এসকল কাজ সমন্বিতভাবে হলে সবাই এর উপকার পাবে। শিশুদের অবস্থা বদলে যাবে। কেউ বঞ্চিত হবে না। শিশু শ্রমের বিষয়টি অনেক সময় পরিবার হতে উৎসাহিত করা হয়। বাল্য বিবাহের বিরুদ্ধে পরিবারকে সচেনতন হতে হবে। ১৮ বছর বয়সের আগে মেয়েকে বিয়ে দেয়ার কোন সুযোগ নেই। শিশুরা আগামী দিনের কর্তধার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর আমেনা হালিম বেবি, আঞ্চলিক তথ্য অফিস খুলনার উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবুল আলম, মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনার উপপরিচালক নার্গিস ফাতেমা জামিল, কলকরখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মো: আরিফুল ইসলাম, সমাজসেবা দপ্তরের উপপরিচালক খান মোতাহার হোসেন, জেলা শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমিন, খুলনা প্রেস ক্লাবেব সভাপতি এস এম হাবিব,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাউদার্ন বাংলাদেশ রিজিয়নের রিজিওনাল ফিল্ড ডাইরেক্টর লিমা হান্না দারিং, ইউসেপ খুলনার আঞ্চলিক ব্যবস্থাপক গোপাল চন্দ্র মজুমদার ও খুলনা কারিতাসের ফিন্যান্স এন্ড এডমিন বিভাগের সমন্বয়ক সন্তোষ দাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু ফোরাম খুলনার সভাপতি আয়েশা দেওয়ান ও স্বাগত জানান জয়তুন আক্তার।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *