সাবেক যুগ্ম-সচিব রফিকুলের ৫ বছরের কারাদণ্ড

দক্ষিণাঞ্চল ডেস্ক
সরকারি সম্পত্তি গ্রাস ও ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে দায়ের করা মামলায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম-সচিব রফিকুল মোহামেদসহ তিনজনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।
গতকাল বুধবার দুপুরে ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালত এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন। রফিকুল মোহামেদকে ৫ বছর কারাদণ্ডের পাশাপাশি ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অর্থ অনাদায়ে আরও তিন মাস কারাভোগ করতে হবে।
কারাদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলেন- জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উচ্চমান সহকারি (অবসর) মোড়ল কফিল উদ্দিন এবং নিম্নমান সহকারি আব্দুল জলিল খন্দকার (অবসর)। এই দুই আসামিকে ৩ বছর কারাদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাদের আরও তিন মাস কারাভোগ করতে হবে। সব আসামিকে আদালতে হাজির করে তাদের উপস্থিতে এ রায় ঘোষণার পর তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।
মামলার অভিযোগে বলা হয়, ১৯৯৫ সালের ৮ মার্চ আসামি আবুল হাসেম মোল­া একটি মামলার রেফারেন্স দিয়ে এ ওয়ার্ড সার্টিফিকেট তৈরি করেন। মিরপুরের পুনর্বাসনের একটি প্লট পেয়েছেন মর্মে একটি ভুয়া ও জাল বরাদ্দপত্র তৈরি করে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ঢাকা বরাবর একটি আবেদন করেন।
ওই আবেদন পত্রে দাবি করা জাল বরাদ্দপত্রে তার নাম ও বাবার নাম ভুল থাকায় সংশোধিত বরাদ্দপত্র জারির আবেদন করেন। ১৯৯৭ সালের ২২ ফেব্র“য়ারি তারিখের আবেদনে প্লট নম্বর রোড নং এর সঙ্গে জাল বরাদ্দ পত্রে উলে­খিত প্লট নম্বরের সঙ্গে কোনটিরই মিল নেই।
মিল না থাকা সত্তে¡ও দীর্ঘ ১৫ বছর পর উলে­খিত বিষয়গুলো উপস্থাপন করে এবং পুরাতন নথিটির বিষয়ে কোনো তথ্য উপস্থাপন না করে ব্যক্তি স্বার্থ হাসিলের উদ্দেশ্যে কোনো কারণ উলে­খ না করে নতুন ফাইল খুলে প্লটটি বরাদ্দপত্র জারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আসামিরা পরস্পর যোগসাজসে ব্যক্তিগতভাবে লাভবান হন।
২০০৩ সালের ৩০ জুন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর সহকারী পরিদর্শক রইসউদ্দিন আহম্মেদ ওই অভিযোগে রমনা থানায় মামলাটি দায়ের করেন। ২০০৯ সালের ১৫ মার্চ মামলাটি তদন্তকালে চার আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের সহকারী পরিদর্শক রেভা হালদার। মামলার বিচারকাজ চলাকালে আদালত চার্জশিটভুক্ত ১০ জন সাক্ষীর মধ্যে ৮ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.