সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান নতুন আফগান প্রধানমন্ত্রীর

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সাবেক আফগান সরকারের যেসব কর্মকর্তা পালিয়ে গেছেন, তাদের সবাইকে স্বদেশে ফেরার আহ্বান জানিয়েছেন দেশটির নতুন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তিনি বলেছেন, তাদের (সাবেক কর্মকর্তা) সবার সুরক্ষা ও নিরাপত্তার গ্যারান্টি দেবে তালেবান। বুধবার (৮ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

হাসান আখুন্দ আরও জানিয়েছেন, তাদের নতুন তত্ত্বাবধায়ক সরকার কূটনীতিক, দূতাবাস ও ত্রাণসহায়তাকারী সংস্থাগুলোরও নিরাপত্তার গ্যারান্টি দিচ্ছে। তালেবান সরকারের নতুন প্রধানমন্ত্রী বলেছেন, তারা একটি ইতিবাচক ভাবমূর্তি প্রতিষ্ঠা ও সব দেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক স্থাপনে আগ্রহী।

তালেবানের প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ঘনিষ্ঠ এ সহযোগী বলেছেন, তারা আফগান জনগণের প্রতি বিশাল দায়িত্ব ও পরীক্ষার মুখোমুখি হয়েছেন। হাসান আখুন্দ বলেন, আমরা আফগানিস্তানের এ ঐতিহাসিক মুহূর্তের জন্য অর্থ ও জীবনের দিক থেকে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছি। আফগান জনগণের জন্য রক্তপাত, হত্যা ও অবজ্ঞার পালা শেষ হয়েছে এবং আমরা এজন্য চরম মূল্য দিয়েছি।

এসময় গত দুই দশক পশ্চিমা বাহিনী ও তাদের সমর্থিত আফগান সরকারের জন্য কাজ করা নাগরিকদের নিঃশর্ত ক্ষমার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন এ তালেবান নেতা। তিনি বলেন, কেউ প্রমাণ করতে পারবেন না যে তিনি প্রতিশোধের শিকার হয়েছেন।

হাসান আখুন্দ বলেন, এ ধরনের উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে আপনি যা চান, তা করা সহজ। কিন্তু তালেবান সুশৃঙ্খলভাবে তার যোদ্ধাদের নিয়ন্ত্রণ করে। আমরা আগের কর্মকাণ্ডের জন্য কারও ক্ষতি করিনি। সুতরাং আমি ইসলামী জাতিকে, বিশেষ করে আফগান জনগণকে আশ্বস্ত করছি যে, আমরা সবার মঙ্গল চাই, সাফল্য ও কল্যাণের কারণ হতে চাই এবং একটি ইসলামী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাই।

পরিশেষে ‘পবিত্র এই কাজে’ সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানান আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *