February 25, 2024
খেলাধুলা

সাকিবকে টপকে শীর্ষে তাইজুল

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে দ্রুত ১শ’ উইকেট শিকারের রেকর্ড গড়লেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে আজ শুরু হওয়া একমাত্র টেস্টে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। নিজের ২৫তম টেস্টে একশ’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন তাইজুল। যার ফলে পেছনে পড়ে যান বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। কারণ একশ’ উইকেট শিকারে তাইজুল খেলেছেন ২৫ টেস্ট। আর সাকিব ২৮ টেস্টে ১শ’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছিলেন।
আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামার আগে তাইজুলের টেস্ট পরিসংখ্যান ছিলো ২৪ টেস্টের ৪৩ ইনিংসে ৯৯ উইকেট।
চট্টগ্রামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় আফগানিস্তান। বল হাতে বাংলাদেশের পক্ষে ইনিংস শুরু করেন তাইজুল। অন্যপ্রান্তে ছিলেন অধিনায়ক সাকিব। এরপর ১২ ওভারের মধ্যে আরও দুই স্পিনারকে ব্যবহার করেন সাকিব। কিন্তু বাংলাদেশের স্পিনারদের সামলাতে সর্তক আফগানিস্তানের দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও এহসানউল্লাহ। কিন্তু ১৩তম ওভারের দ্বিতীয় বলে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল। মিডল ও লেগ স্টাম্পের মাঝে বলকে পিচ করান তাইজুল। ব্যাকফুটে গিয়ে তাইজুলের ঘুর্ণিকে সামলাতে না পেরে বোল্ড হন এহসানউল্লাহ। এই উইকেট শিকারের সাথে-সাথে টেস্ট ক্যারিয়ারের ১শ শিকার পূর্ণ করেন তাইজুল।
বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে ১শ’ উইকেট শিকার করেছেন তাইজুল। এর আগে মোহাম্মদ রফিক ও সাকিব এই মাইলফলক স্পর্শ করেন। রফিক ৩৩ টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ১শ’ উইকেট শিকার করেছিলেন। মজার ব্যাপার, বাংলাদেশের পক্ষে ১শ’ উইকেট শিকার করা তিনজনই হলেন বাঁ-হাতি।
টেস্টে দ্রুত ১শ’ উইকেট শিকারের বিশ্বরেকর্ডটি রয়েছে ইংল্যান্ডের জর্জ লোহমানের । মাত্র ১৬ টেস্টে অংশ নিয়ে ১শ’ উইকেট শিকার করেছিলেন তিনি। ১৮৯৬ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ঐ বিশ্বরেকর্ডটি গড়েছিলেন লোহমান।
টেস্টে বাংলাদেশের পক্ষে দ্রুত ১শ উইকেট নেয়া বোলাররা :
বোলার ম্যাচ
তাইজুল ইসলাম ২৫
সাকিব আল হাসান ২৮
মোহাম্মদ রফিক ৩৩

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *