সাংবাদিক মানিক সাহার ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

দ: প্রতিবেদক

খুলনা প্রেসক্লাব ও খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) এর সাবেক সভাপতি মানিক চন্দ্র সাহার ১৬তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০০৪ সালের এ দিনে তিনি চরমপন্থীদের বোমা হামলায় নিহত হন। ২০১৬ সালে এ হত্যা মামলায় ৯ জনকে যাবজ্জীবন সাজা দিয়েছে খুলনার দ্রæত বিচার আদালত।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনার শহীদ হাদিস পার্কে অনুষ্ঠিত আওয়ামী লীগের মহানগর ও জেলা কমিটির সম্মেলন থেকে প্রেসক্লাবে যান একজনের সঙ্গে দেখা করতে। কথা শেষ করে তিনি রিকশায় করে আহসান আহমেদ রোডের বাড়িতে যাওয়ার সময় প্রেসক্লাবের অদূরে চরমপন্থীদের বোমা হামলায় নিহত হন।

মৃত্যুর আগ পর্যন্ত মানিক সাহা বিবিসি, দৈনিক সংবাদ, একুশে টেলিভিশন এবং নিউএজ পত্রিকায় কর্মরত ছিলেন তিনি। ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত মানিক সাহা ছাত্রজীবন থেকে অসা¤প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন।

এদিকে সাংবাদিক মানিক সাহা মৃত্যুবার্ষিকী উপলক্ষে খুলনা প্রেসক্লাবের পক্ষ থেকে সকাল ১০টা ৫০ মিনিটে প্রেসক্লাবের শহীদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে মাল্যদান ও পরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুরূপভাবে খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সকাল সাড়ে ১০টায় শহীদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে মাল্যদান ও পরে আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়া মানিক সাহার পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সিপিবিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি পালন করবে।

উলে­খ্য, ২০১৬ সালে মানিক সাহা হত্যা মামলায় ১১ আসামির মধ্যে ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, দশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের দণ্ড দেওয়া হয়। হত্যা মামলায় এসব আসামিদের সাজা হলেও বিস্ফোরক মামলায় কোনো আসামিকে সাজা দেওয়া যায়নি।

রায় ঘোষণাকালে বিভাগীয় দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিচারক জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার তার পর্যবেক্ষণে বলেন, তদন্তে দুর্বলতার পাশাপাশি যথাযথ সাক্ষ্য পাওয়া যায়নি। সাক্ষ্য যথাযথ না পাওয়ায় অপরাধীদের মৃত্যুদণ্ড দেওয়া গেলো না।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.