সরকারি চিকিৎসক বেসরকারি হাসপাতালে, হাইকোর্টে রিট

দক্ষিণাঞ্চল ডেস্ক

সরকারি চিকিৎসকদের ‘ডিউটি আওয়ারে’ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রাইভেট প্র্যাকটিস বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে একটি রিট আবেদন হয়েছে। সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান, সালাহ উদ্দিন রিগ্যান, সুজাদ মিয়া, আমিনুল হক ও কাউছার উদ্দিন মণ্ডল সোমবার এ রিট আবেদন করেন। মঙ্গলবার এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে আবেদনকারীরা জানিয়েছেন।

তাদের আবেদনে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতিকে বিবাদী করা হয়েছে। ‘ডাক্তার ব্যক্তিগত চেম্বারে, হাসপাতালে রোগীর মৃত্যু’ শিরোনামে গত ২৯ জানুয়ারি দৈনিক কালের কণ্ঠে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদনটি করা হয়েছে।

সরকারি চিকিৎসকদের ‘ডিউটি আওয়ারে’ বেসরকারি হাসপাতালে প্র্যাকটিস বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না এবং তাদের ওই প্র্যাকটিস বন্ধের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানেতে রুল চাওয়া হয়েছে রিট আবেদনে।

এছাড়া সব সরকারি হাসপাতালের কার্যক্রমে নজরদারি এবং সরকারি হাসপাতালে অনিয়ম বন্ধে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার নির্দেশনা চেয়েছেন রিটকারীরা। চিকিৎসকদের জন্য একটি নীতিমালা তৈরি করতে বিশেষজ্ঞ ও অভিজ্ঞ ব্যক্তিদের দিয়ে একটি স্বাধীন কমিশন গঠন এবং রুল বিচারাধীন থাকাবস্থায় সরকারি চিকিৎসকদের ডিউটি আওয়ারে বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে প্র্যাকটিস বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়েছে তাদের আবেদনে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.