সবচেয়ে শক্তিশালী বাইক আনছে কাওয়াসাকি

বাইকের জগতে বর্তমানে জনপ্রিয় নাম কাওয়াসাকি। জাপানি বাইক কোম্পানি হোন্ডা, সুজুকি ও ইয়ামাহার পরে কাওয়াসাকি এখন রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। এর নতুন নতুন ফিচার বাইকপ্রেমীদের তৃষ্ণা মিটিয়ে যাচ্ছে। বিশ্বজুড়ে কাওয়াসাকি মোটরসাইকেল স্পোর্টস বাইক সেগমেন্টেও এক অন্যতম নাম।

সম্প্রতি জাপানের এই জনপ্রিয় টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি Kawasaki ZX-25R এর 2022 ভার্সন লঞ্চ করেছে। প্রতি বছরই প্রতিষ্ঠানটি তাদের মোটরসাইকেলে নতুন নতুন আপডেট সরবরাহ করে। যার বেশিরভাগই নতুন কালার স্কিম রূপে আসে। সংস্থার কোয়ার্টার লিটার ফুল-ফেয়ার্ড স্পোর্টস মোটরসাইকেল ZX-25R এর ক্ষেত্রেও তার অন্যথা হল না।

২০২২ কাওয়াসাকি জেডএক্স-২৫আর বাইকে পবিবর্তন বলতে একটাই। তা হলো নতুন টোয়াইলাইট ব্লু পেইন্ট স্কিম। যন্ত্রপাতি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে আপডেটেড বাইকটি সম্পূর্ণ অপরিবর্তিত। এটি আগের মতোই ২৪৯ সিসির প্যারালাল ফোর সিলিন্ডার ইঞ্জিনে চলবে। যার ক্ষমতা ৪৫ পিএস।

মূলত এ কারণেই বর্তমানে কাওয়াসাকি জেডএক্স-২৫আর বিশ্বের সবচেয়ে শক্তিশালী ২৫০ সিসির মোটরসাইকেল। ট্র্যান্সমিশনের জন্য রয়েছে সিক্স-স্পিড গিয়ারবক্স। যাতে আবার অ্যাসিস্ট ও স্লিপার ক্ল্যাচ রয়েছে।

২০২২ কাওয়াসাকি নিনজা জেডএক্স-২৫আর এর ফিচারগুলোর মধ্যে রয়েছে এলইডি টেললাইট এবং টেললাইট, কেটিআরসি (কাওয়াসাকি ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম), টো ব্লিপার-সহ কেকিউএস (কাওয়াসাকি কুইকশিফ্টার), দু’টো পাওয়ার মোড (ফুল পাওয়ার এবং লো পাওয়ার), স্মার্টফোন চার্জিং পোর্ট, একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার উল্লেখযোগ্য।

জাপানে বাইকটির দাম রাখা হয়েছে ৯ লাখ ৩৫হাজার জাপানি ইউয়ান। যা বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭ লাখ ৭ হাজার টাকার সমান। বাইকটি সে দেশে ১ ফেব্রুয়ারি থেকে কেনা যাবে। আপডেটেড বাইকটি করে ভারত এবং বিশ্ব বাজারে পাওয়া যাবে সে ব্যাপারে এখনো কিছু জানায়নি সংস্থাটি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.