সকল শ্রেণি-পেশার মানুষের কল্যাণে উন্নয়নমুখী বাজেট পেশ করা হবে

 

 

বাজেট পূর্ব আলোচনা সভায় সিটি মেয়র

 

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, মহানগরীর সার্বিক উন্নয়নে এবং সকল শ্রেণি-পেশার মানুষের কল্যাণে উন্নয়নমুখী বাজেট পেশ করা হবে। আগামী অর্থবছরের বাজেটে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, দারিদ্র বিমোচনের লক্ষ্যে সিডিসি ভিত্তিক আর্থ-সামাজিক উন্নয়ন, জলাবদ্ধতা নিরসনকল্পে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, সরকারি জমি উদ্ধারপূর্বক খাল খনন সহ জনগুরুত্বপূর্ণ বিভিন্ন কর্মসূচী হাতে নেয়া হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় এলাকার মানুষ প্রতিনিয়ত শহরমুখী হচ্ছে। জলবায়ু উদ্বাস্তু এই সব মানুষের জীবন-জীবিকার জন্য নগর অধিক্ষেত্রে বাস্তবভিত্তিক বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হবে বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র গতকাল বৃহস্পতিবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে খুলনা সিটি কর্পোরেশনের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। স্বেচ্ছাসেবী সংস্থা ব্রাক-এর আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম-খুলনার আওতায় এ সভার আয়োজন করা হয়।

কেসিসি’র সচিব মো: আজমুল হক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্যানেল মেয়র এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনুসহ কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিল এবং কেসিসি, ব্রাক ও প্রকল্পের কর্মকর্তা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। শুভেচ্ছা বক্তৃতা করেন ব্রাকের প্রোগ্রাম ম্যানেজার সাইফ ইকবাল এবং তথ্য-উপাত্ত উপস্থাপন করেন প্রকল্পের সিনিয়র আঞ্চলিক সমন্বয়কারী আবু মোজাফফর মাহমুদ।

এর আগে সকাল সাড়ে ৯টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর একটি অভিজাত হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘জেন্ডার ইকুয়ালিটি এন্ড সোস্যাল ইনক্লুশন’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। খুলনা সিটি কর্পোরেশনের সহযোগিতায় এবং বিল এন্ড মেলিন্দা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে ‘এ্যাসেসমেন্ট ইন খুলনা সিটি ওয়াইড ইনক্লুসিভ স্যানেটারি এনগেজমেন্ট’ প্রজেক্টের আওতায় এসএনভি এবং ডেভরেসোন্যান্স এ কর্মশালার আয়োজন করে।

উল্লেখ্য, জাতীয় পর্যায়ের অর্থনৈতিক ও সামাজিক গবেষণা প্রতিষ্ঠান ডেভরেসোন্যান্স সম্প্রতি খুলনা শহরের স্যানিটেশন ব্যবস্থায় জেন্ডার সমতা এবং সামাজিক অন্তর্ভুক্তি বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে এবং নানা পর্যায় থেকে এ বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে। শহরের স্যানিটেশন ব্যবস্থায় জেন্ডার ও সামাজিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে অংশীজনদের পরামর্শ ও মতামত সংগ্রহের মাধ্যমে গবেষণা প্রতিবেদনকে আরো সমৃদ্ধ করতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। স্যানিটেশন সেক্টরে লিঙ্গভিত্তিক সামাজিক বৈষম্য কমানো এবং জেন্ডার সমতা প্রতিষ্ঠায় ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষায় এ গবেষণা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে কর্মশালায় মতামত ব্যক্ত করা হয়।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু. আইরিশ গ্রæপের সিনিয়র এ্যাসোশিয়েট ড’ ধ্রæহিনী মনিষকা এলিয়াটামবাই, এসএনভি’র ওয়াস সেক্টর লিডার মার্ক পেরেজ ক্যাসাস ও ডেভরেসোন্যান্স’র উন্নয়ন অর্থনীতিবিদ ও গবেষণা টীম লিডার নাজমে সাবিনা। অন্যান্যের মধ্যে খুলনা পৌরসভার সাবেক চেয়ারম্যান এ্যাড. এনায়েত আলী, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ উজ্জামান, কেসিসি’র কাউন্সিলর আশফাকুর রহমান কাকন, এস এম খুরশীদ আহমেদ টোনা, সংরক্ষিত আসনের কাউন্সিলর শেখ আমেনা হালিম বেবী, লুৎফুন নেছা লুৎফা, কনিকা সাহা, মাহমুদা বেগমসহ খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা সিটি কর্পোরেশন এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তাগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.