শ্রমিকদের দাবি এক মাসের মধ্যে পূরণ করা হবে : শ্রম প্রতিমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
পোশাক শ্রমিকদের সব দাবি আগামী এক মাসের মধ্যে পূরণ করার আশ্বাস দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। সদ্য বাস্তবায়নাধীন মজুরি কাঠামো পর্যালোচনার সিদ্ধান্ত জানিয়ে তিনি সবাইকে কর্মস্থলে ফেরার আহ্বান জানান।
টানা চারদিন পোশাক শ্রমিকদের অসন্তোষের পর গতকাল মঙ্গলবার বিকেলে শ্রমিকদের প্রতিনিধি ও মালিকপক্ষের সঙ্গে বৈঠকে বসে সরকার। বৈঠকে আইনশৃক্সখলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরাও অংশ নেন।
বৈঠক শেষে প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, নতুন বেতন কাঠামোতে কোনো বৈষম্য থাকলে তা দূর করা হবে। এখন কেউ বেতন কম পেয়ে থাকলে পরের মাসের বেতনের সঙ্গে বকেয়া হিসেবে তা পরিশোধ করা হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী অতান্ত শ্রমিকবান্ধব। তিনি নিজেই সুপারিশ করে পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর ব্যবস্থা করেছেন। এখন নতুন মজুরি কাঠামোর কোথাও কোনো অসুবিধা থাকলে আলোচনা করে তা ঠিক করার সিদ্ধান্ত হয়েছে। তাই আর কোনো বিশৃক্সখলা নয়।
বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মালিক পক্ষের ৫ জন, শ্রমিক পক্ষের ৫ জন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে মোট ১২ সদস্যের কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেবে। শ্রমিক আন্দোলনের পেছনে শিল্পের বাইরের লোকের ইন্ধন আছে বলেও সন্দেহ প্রকাশ করেন মন্ত্রী।
তিনি বলেন, শ্রমিকদের বিভ্রান্ত করা হচ্ছে। শ্রমিকরা যাতে কোনো রকম গুজব কিংবা উস্কানিতে পা না দেন আমরা সেই অনুরোধ করছি। আজকের পর থেকে ইন্ডাস্ট্রিবিরোধী কোনো কর্মকাণ্ড করলে তা কঠোর হাতে দমন করা হবে

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.