শেখ হাসিনাকে পুতিনের অভিনন্দন

দক্ষিণাঞ্চল ডেস্ক
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বুধবার পুতিন এ শুভেচ্ছা বার্তা পাঠান বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে।
গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫৯টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন। অন্যদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র সাতটি আসনে জয় পেয়েছে।
এই বিপুল বিজয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট, টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে হলেছেন শেখ হাসিনা। ২০০৯ সাল থেকে একটানা সরকার প্রধানের দায়িত্বে থাকা শেখ হাসিনা এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

অপরদিকে সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা ভ্লাদিমির পুতিন কার্যত ২০০০ সাল থেকে রাশিয়ার নেতৃত্বে আছেন। দুই দফায় প্রেসিডেন্ট হওয়ার পর ২০০৮ থেকে ২০১২ সাল মেয়াদে প্রধামন্ত্রী ছিলেন তিনি, তার ঘনিষ্ঠ সহযোগী দিমিত্রি মেদভেদেভ সে সময় প্রেসিডেন্ট ছিলেন। এরপর ২০১২ সাল থেকে আবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাশে অবস্থান নেওয়া রাশিয়ার সহযোগিতায় পাবনার রূপপুরে বাংলাদেশের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ চলছে। জাতীয় নির্বাচনে জয়ে বুধবার সকালেই শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। এর আগে ভোটের ফলাফল আসার পরপরই সোমবার সকালে শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
এছাড়া চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, সৌদি আরবের বাদশা ও যুবরাজ, কাতারের আমির, ভুটানের রাজা ও প্রধানমন্ত্রী, নেপালের প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, ফিলিস্তিনের প্রেসিডেন্ট এবং ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী আওয়ামী লীগের বিজয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.