শিশুদের স্মার্টফোন ও কম্পিউটার হইতে সাবধান !

স্মার্ট ফোন বা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকানোর ফলে শিশুদের দৃষ্টিশক্তিতে সমস্যা সহ মস্তিষ্কে নানান সমস্যায় পড়তে পারে এবং এটা তাদের মানসিকতায় সুদুরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

 আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলতের গবেষকরা শিশুদের মস্তিষ্ক পরীক্ষা করে বিভিন্ন তথ্যের সঙ্গত কারণ পায় এবং দেখা গিয়েছে অতিরিক্ত স্মার্ট ফোন বা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকানোর ফলে তাদের মস্তিষ্কের প্যাটার্ন অন্য রকম হয় যা তাদের দৃষ্টিভঙ্গি,চোখের দৃষ্টি ও মানসিকতায় প্রভাব ফেলে ।

একটি গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে যাদের বয়স ৯ থেকে ১০ তাদের অনেকেই আছে যারা দৈনিক সাত ঘণ্টা ইলেকট্রিক্যাল ডিভাইস ব্যবহার করে তাদের মস্তিষ্কে এইগুলা প্রভাব ফেলে। গবেষকরা অন্তত সাড়ে চার হাজার মস্তিষ্ক স্ক্যান করে উপরের তথ্যগুলো বের করেছে ।তারা আরো বিস্তারিত জানার জন্য সময় নিয়েছেন এবং গবেষণা চূড়ান্ত প্রতিবেদন ২০১৯ সালের মধ্যে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

এন আই এইচ এর চিকিৎসক গায়া ডোলিং এর মতে স্মার্ট ফোন বা কম্পিউটারের স্ক্রিন অধিক সময় শিশুদের সামনে থাকার পর তাদের মস্তিষ্কের গঠন ভিন্ন ধারণ করে ।

এসব শিশুরা দিনে অন্তত দুই ঘন্টা স্ক্রীন এর দিকে তাকিয়ে থাকে এবং এর জন্য তাঁদের ভাষার ওপর ক্ষমতা ভালো হয় না এবং তারা যুক্তি দিয়েও কথা বলতে পারে না এবং অন্যদের থেকে পিছিয়ে থাকে। তারা আস্তে আস্তে মা-বাবার উপর বিরক্ত হয়ে যায়। 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.