রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সহায়তা চায় বিএনপি

 

 

 

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে বাধ্য করতে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহŸান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিশ্ব শরণার্থী দিবসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাসহ বিশ্বের সব শরণার্থীদের সংকট মোকাবিলায় বিএনপি অঙ্গীকারাবদ্ধ। গতকাল বৃহস্পতিবার বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে বিএনপি মহাসচিব একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বিশ্বের সব শরণার্থীদের মানুষ হিসেবে বেঁচে থাকার লড়াইয়ের প্রতি আন্তরিক সংহতি জ্ঞাপন করছি। বর্তমান সময়ে বিশ্বব্যাপী শরণার্থীদের সংখ্যা ক্রমবর্ধমানহারে বাড়ছে- যা খুবই আতঙ্কের।

তিনি বলেন, শরণার্থীরাও বিভিন্ন দেশে ক্ষুধা ও বেকারত্বের তাড়নায় অপরাধে জড়িয়ে স্থানীয় সংস্কৃতির জন্য হুমকি হয়ে পড়ায় নতুন নতুন সংকটের সৃষ্টি হচ্ছে। সুতরাং, শরণার্থীরা নিজ দেশ থেকে বিচ্যুত হলেও আশ্রয় ও নিরাপত্তার চ্যালেঞ্জগুলো বিদ্যমান থেকেই যাচ্ছে।

বিশ্ব শরণার্থী দিবসটি খুবই গুরুত্বপূর্ণ জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, শরণার্থীদের মানুষ হিসেবে টিকে থাকা ও তাদের মানবতার চোখে দেখার বিষয়টি আন্তর্জাতিক স¤প্রদায়ের ওপরই বর্তায়। বিশ্ব শরণার্থী দিবস আমাদের জন্য তাৎপর্যপূর্ণ এজন্য যে, বাংলাদেশ বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়েছে। বাংলাদেশের জনগণ রোহিঙ্গাদের নানা ধরনের দুর্যোগ যেমন ক্ষুধা, আবাস, বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ইত্যাদি মোকাবিলায় অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে। নিজ মাতৃভূমি থেকে উচ্ছেদ হওয়া এই রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশি জনগণ ঝাঁপিয়ে পড়েছে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.