June 23, 2024
জাতীয়লেটেস্ট

রোহিঙ্গাদের ২৩-২৫ মার্চ ক্যাম্পের বাইরে না যেতে ইসির নির্দেশ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

তৃতীয় ধাপের উপজেলা ভোটকে সামনে রেখে রোহিঙ্গাদের ২৩-২৫ মার্চ ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দিয়েছে ইসির উপ সচিব মো. আতিয়ার রহমান।

তৃতীয় ধাপে রোববার যে শতাধিক উপজেলায় ভোট হওয়ার কথা রয়েছে তার মধ্যে কক্সবাজারের পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া এবং টেকনাফও রয়েছে। ইসির নির্দেশনা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সবার কাছে পৌঁছেছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. বশির আহমেদ।

এ কর্মকর্তা বলেন, কোনো রোহিঙ্গা শরণার্থী যেন ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে না পারবে না। ওই সময় তারা অন্য কোথাও যেতে পারবেন না। এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে ওই সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্য সেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ইসির চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদেরকে যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কৃতকারী তাদেরকে ব্যবহার করতে না পারে সেজন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্র সচিব, পুলিশের মহা পরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরেও পাঠানো হয়েছে।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই আছে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে। এর বাইরে গত কয়েক দশকে বাংলাদেশে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে চলেছে বাংলাদেশ।

ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, নরসিংদী ও কক্সবাজার সদর উপজেলার ভোট ২৪ মার্চের পরিবর্তে ৩১ মার্চ করার সিদ্ধান্ত হয়েছে। এসব উপজেলায় ইভিএমে ভোট করার কথা রয়েছে। তৃতীয় ধাপে ১২৭ উপজেলার ভোট হওয়ার কথা থাকলেও বিনা প্রতিদ্ব›িদ্বতা ও আদালতের স্থগিতাদেশের কারণে এ সংখ্যা চূড়ান্তভাবে আরও কমে আসবে।

ইসির সহকারী সচিব আশফাকুর রহমান জানান, বৃহস্পতিবার আদালতের আদেশে কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার তিনটি পদের ভোট স্থগিত করা হয়েছে। ২৪ মার্চ তৃতীয় ধাপে এ ভোট হওয়ার কথা ছিল। সেক্ষেত্রে জেলার সদর উপজেলা ও কুতুবদিয়া ছাড়া পেকুয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফের ভোট হবে রোববার।

জেলা নির্বাচন অফিসার মো. বশিউদ্দিন বলেন, “উচ্চ আদালতের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন স্থগিতের বিষয়ে কমিশন সিদ্ধান্ত পৌঁছেছে। আদালতের পরবর্তী নির্দেশনা পেলে উপযুক্ত সময়ে এ ভোট হবে।”

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *