May 16, 2024
জাতীয়

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষায় ৩৪৪৯ কোটি টাকা

দক্ষিণাঞ্চল ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষায় প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন পায় বলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, এ প্রকল্প রূপপুর বিদ্যুৎকেন্দ্রের নকশাভিত্তিক ও বাহ্যিক হুমকি মোকাবিলা করবে। নিরাপদ ও সুরক্ষিত পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের সহায়ক পরিবেশ সৃষ্টির পাশাপাশি তেজস্ক্রিয় পদার্থের ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, সাইবার নিরাপত্তা ও সংবেদনশীল তথ্য ব্যবস্থাপনা এ প্রকল্পের প্রধান উদ্দেশ্যে।

৩ হাজার ৪৪৯ কোটি টাকা ব্যয়ে ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ’ প্রকল্পটি ২০২৩ সালের মার্চের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে। পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এসএসপিসি) ও বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে প্রকল্প বাস্তবায়ন করবে।

মঙ্গলবারের বৈঠকে এ প্রকল্পসহ মোট ৪ হাজার ৪৪৭ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ছয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারের তহবিল থেকে ৪ হাজার ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা, বাকি ৭ কোটি ৯০ লাখ টাকার সংস্থান নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।

অন্যান্য প্রকল্পগুলো হলো- ৩৬৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে যশোর (রাজারহাট)-মনিরামপুর-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক (আর-৭৫৫) উন্নয়ন। ৭১ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ফেনী-সোনাগাজী-মুহুরী সড়কে ৩৯১ দশমিক ৩৪ মিটার দীর্ঘ মুহুরী সেতু ও বক্তারমুন্সী-কাজিরহাট-দাগনভূঁঞা সড়কে ৫০ দশমিক ১২ মিটার দীর্ঘ ফাজিলাঘাট সেতু নির্মাণ। ৩৬১ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে কক্সবাজারের একতাবাজার থেকে বানৌজা শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক (জেড-১১২৫) উন্নয়ন। ৭৯ কোটি টাকা ব্যয়ে আগারগাঁওয়ে শেরেবাংলা নগরে পর্যটন ভবন নির্মাণ (১ম সংশোধিত)। ১২০ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগণাবাজার এলাকায় সুরমা নদীর তীর ভাঙন থেকে সুরক্ষা।

 

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *