রামপালে তালগাছ ও গোলপাতা চাষ স¤প্রসারণে প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

 

 

তথ্য বিবরণী

উপকূলীয় এলাকায় তালগাছ ও গোলপাতার নার্সারি উত্তোলন এবং চাষ সম্প্রসারণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা গতকাল রবিবার সকালে বাগেরহাট জেলার রামপাল উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগ এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এই অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মশালায় প্রধান আলোচক ছিলেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. আ স ম হেলাল সিদ্দীকি। খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের গবেষণা অফিসার মোঃ আকরামুল ইসলাম বক্তৃতা করেন। অনুষ্ঠানে সভপতিত্ব করেন উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা কিশোর কুমার বালা।

কর্মশালায় জানানো হয়, উপকূলীয় অঞ্চলে তালগাছ ও গোলপাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তালের রসের মাধ্যমে গুড়, তালমিশরি, রসসহ নান উপকরণ তৈরি হয়। বজ্রপাত থেকে রক্ষার্থে বেশি বেশি তালগাছ রোপণ করা জরুরি। গোলপাতার বহুমূখী ব্যবহার, মাটি ক্ষয়রোধে ও পারিবারিক প্রয়োজনে গোলপাতার চাষ সম্প্রসারণের ওপর জোর দিতে হবে। তালগাছ ও গোলপাতা বাড়ির আশ-পাশের ফাঁকা স্থানে এবং নদীর পাশে চাষ করতে হবে। এর চাষ করে পরিবেশের উন্নয়ন এবং আর্থিকভাবে লাভবান হওয়া যায়। মানুষের চাহিদা পূরণে তালগাছ ও গোলপাতা চাষের ওপর গুরুত্বারোপ করা হয় কর্মশালায়। প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও স্থানীয় প্রায় ৪০ জন কৃষক অংশগ্রহণ করেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.