রাজধানীর ৬৬% ভবন নিয়ম বহির্ভূতভাবে তৈরি : পূর্তমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
রাজধানীর ৬৬ শতাংশ ভবনই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউকের) নিয়ম না মেনে নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালে রাজউকের একটি জরিপে উঠে আসা তথ্য রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।
জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলীর প্রশ্নের জবাবে তিনি বলেন বলেন, ২০১৮ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত রাজউকের আওতাধীন এক হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় দুই লাখ ৪ হাজার ১০৬টি ভবন জরিপ করা হয়েছে।
এতে পূর্বনির্মিত এক লাখ ৯৫ হাজার ৩৭৬টি ভবনের মধ্যে এক লাখ ৩১ হাজার ৫৮৩টি (৬৭ দশমিক ৩৫ শতাংশ) ভবনে বিভিন্ন ধরনের ব্যত্যয় পাওয়া গেছে এবং নির্মাণাধীন আট হাজার ৭৩০টি ভবনের মধ্যে তিন হাজার ৩৪২টি (৩৮শতাংশ) ভবনের অনুমোদিত নকশায় ব্যত্যয় পাওয়া গেছে।
মন্ত্রীর তথ্য মতে, জরিপকৃত ভবনের মধ্যে মোট এক লাখ ৩৪ হাজার ৯২৫টিতে (৬৬ শতাংশ) অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানো হয়েছে। চট্টগ্রামের দিদারুল আলমের প্রশ্নে মন্ত্রী জানান, রাজধানীর শান্তিনগর থেকে ঝিলমিল পর্যন্ত প্রস্তাবিত ফ্লাইওভারটি বাস্তবায়নে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর মেয়াদ নির্ধারণ করা হয়েছে। ফ্লাইওভারটি পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এর মাধ্যমে বাস্তবায়ন করা হবে বলে মন্ত্রী জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.