June 13, 2024
আন্তর্জাতিক

রাখাইনে হামলায় ‘৯ পুলিশ নিহত’

দক্ষিণাঞ্চল ডেস্ক
বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে সশস্ত্র গোষ্ঠীর হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে সেখানকার প্রশাসন।
জাতিগত ও ধর্মীয় সংঘাতে বিপর্যস্ত রাখাইনের রাজধানী সিত্তের উত্তরে যোয়েতায়োকে গ্রামে শনিবার (৯ মার্চ) এই হামলা হয় বলে রোববার (১০ মার্চ) জানান প্রশাসনের কর্মকর্তারা।
এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, হামলা আমাদের নয় পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন একজন এবং নিখোঁজ রয়েছেন একজন। তবে এদের কারোরই নাম বলতে পারেননি তিনি।
২০১৭ সালের আগস্টে এমনই এক হামলার অভিযোগ তুলে সেখানকার মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদের নির্মূলে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। নৃশংস ওই অভিযানে হাজারো রোহিঙ্গাকে যেমন হত্যা করা হয়, তেমনি শত শত কিশোরী-গৃহবধূকে ধর্ষণ করা হয়। এই বর্বরোচিত অভিযানের মুখে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসে সাড়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। আগের বিভিন্ন সময়ের অভিযানের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিলিয়ে বাংলাদেশে এই জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়ায় ১১ লাখের মতো।
এই অভিযান চালানোয় মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগও তোলেন জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা।
রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানের পর মিয়ানমারের সামরিক বাহিনী এখন রাখাইনের বৌদ্ধ সম্প্রদায়ের উগ্রবাদী অংশের সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।
সামরিক বাহিনীর দাবি, রাখাইনের স্বায়ত্তশাসনের দাবিতে গত কয়েক মাসে আরাকান আর্মি বেশ কিছু হামলা হামলা চালায় নিরাপত্তা বাহিনীর ওপর।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *