April 12, 2024
জাতীয়

যৌন নিপীড়ন: ভ্যাটিকানের সাবেক কোষাধ্যক্ষের ৬ বছরের জেল

দক্ষিণাঞ্চল ডেস্ক
গত শতকের নব্বইয়ের দশকে মেলবোর্নে গির্জার গায়কদলের দুই বালককে যৌন নিপীড়নের অভিযোগে ভ্যাটিকানের সাবেক কোষাধ্যক্ষ কার্ডিনাল জর্জ পেলকে ছয় বছরের কারাদন্ড দিয়েছে অস্ট্রেলিয়ার একটি আদালত।
গতকাল ভিক্টোরিয়া কাউন্টি আদালতের প্রধান বিচারক পিটার কিড এ রায় দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
পেল বাকি জীবনের জন্য ‘যৌন নির্যাতক’ হিসেবে নথিবদ্ধও হতে পারেন।
টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত রায়ে বিচারক কিড বলেছেন, পেল-র বর্তমান বয়স ৭৭ হওয়ায়, বাকি জীবন তার কারাগারেই কাটাতে হতে পারে, এমন বাস্তব সম্ভাবনাই বিদ্যমান।
শিশু যৌন নিপীড়নের দায়ে শাস্তি পাওয়া ক্যাথলিকদের মধ্যে পোপ ফ্রান্সিসের সাবেক এ শীর্ষ উপদেষ্টাই সবচেয়ে ঊর্ধ্বতন।
গত তিন দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র, চিলি, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পোপ প্রশাসনের গায়ে যে যৌন নির্যাতনের কলঙ্ক লেগেছে, তা দূর করতে গির্জাগুলোর সক্ষমতা নিয়ে প্রশ্নের মধ্যেই অস্ট্রেলিয়ার সর্বজ্যেষ্ঠ ক্যাথলিক ব্যক্তিত্ব পেল-র বিরুদ্ধে এ রায় এল।
“আমার দৃষ্টিতে আপনার কর্মকান্ড ছিল ঘৃণ্য অহংকার দ্বারা পরিবেষ্টিত। উভয় ক্ষেত্রেই আপনার অপরাধের মাত্রা বেশ উঁচুতে ছিল বলে সবমিলিয়ে মনে হয়েছে,” দুই শিশুকে যৌন নিপীড়নের পাঁচটি অভিযোগের দায়ে পেলকে শাস্তি দিয়ে বলেন ভিক্টোরিয়া আদালতের বিচারক কিড।
রায়ের দিন ভ্যাটিকানের সাবেক কোষাধ্যক্ষকে প্রথমবারের মতো যাজকদের জন্য নির্ধারিত কলার ছাড়া আদালতে দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স।
ভিড়ঠাসা আদালত কক্ষে শুনানি ও রায় ঘোষণায় ঘণ্টাখানেকেরও বেশি সময় লাগে; এর মধ্যে পেলকে কোনো অনুভূতি প্রকাশ করতে দেখা যায়নি।
পোপের সাবেক এ উপদেষ্টা নিজেকে নির্দোষ দাবি করে আপিলও করেছেন; জুনে তার আবেদনের শুনানির জন্য দিন নির্ধারিত হয়েছে।
পেলের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, মেলবোর্নের সেইন্ট প্যাট্রিকস ক্যাথেড্রালে আর্চবিশপ থাকার সময় ১৯৯৬ সালের শেষদিকে ও ১৯৯৭ সালের শুরুর দিকে রোববারের প্রার্থনার পর একটি কক্ষ ও বারান্দায় ১৩ বছর বয়সী দুটি শিশুকে যৌন নির্যাতন করেছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *