February 25, 2024
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ১৮ ঊর্ধ্ব সবাইকে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন

যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক সব মানুষই এখন ফাইজার ও মডার্নার করোনা টিকার বুস্টার ডোজ নিতে পারবেন। স্থানীয় সময় শুক্রবার (১৯ নভেম্বর) দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) কর্তৃপক্ষ বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে।

শীতে করোনার প্রকোপ বাড়ার শঙ্কায় অধিকতর সুরক্ষার জন্য এ পদেক্ষেপ নেওয়া হলো। সিডিসির পরিচালক রোশেল ওয়েলেনস্কি বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের পর বুস্টার ডোজের অনুমোদন কার্যকর করার সিদ্ধান্ত নেন।

এর আগে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কোম্পানিও বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দেয়। ১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ নিতে পারবেন বুস্টার ডোজ।

সিডিসি কর্তৃপক্ষ বলছে, ৫০ বছরের ঊর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ নেওয়া উচিত। এর আগে বিশেষজ্ঞ প্যানেল ৬৫ বছরের বেশি এবং যারা উচ্চঝুঁকিতে রয়েছেন তাদের বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করে।

ফাইজার-বায়োএনটেকের দাবি, ফাইজারের করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে, যাদের আগে কখনও আক্রান্তের রেকর্ড নেই তাদের ক্ষেত্রে। ট্রায়ালে অংশ নিয়েছেন ১৬ বছরের বেশি বয়সী ১০ হাজার জন। মডার্নার ক্লিনিক্যাল ট্রায়াল রিপোর্ট এখনও জমা দেওয়া হয়নি, বলা হয়েছে বিশেষজ্ঞ প্যানেল কাজ করছে এ ব্যাপারে।

যুক্তরাষ্ট্রে ১৯৫ মিলিয়ন মানুষকে পুরোপুরি করোনার টিকা দেওয়া হয়েছে। তবুও এখনও কোনো কোনো এলাকায় বাড়ছে করোনা।

এদিকে, শনিবারও (২০ নভেম্বর) ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময় দেশটিতে ১ লাখ ১১ হাজার ৮২৯ জন আক্রান্ত ও ১ হাজার ৩৩২ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৪ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৫৯৬ জন এবং মোট মৃত্যু দাঁড়িয়েছে ৭ লাখ ৯১ হাজার ৯৮ জনে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *