যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর তুষারঝড়ের আঘাত

যুক্তরাষ্ট্রে চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর তুষারঝড় আঘাত হানতে শুরু করেছে। এতে দেশটির পূর্ব উপকূল আস্তে আস্তে বরফে ঢাকা পড়ছে। ঝড়ের পূর্বাভাসে বলা হচ্ছে, এটি ক্যারোলাইনা থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত হতে পারে। ঝড়ের তীব্রতার কথা বিবেচনা করে কর্তৃপক্ষ এরই মধ্যে পাঁচটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। শনিবার (২৯ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বোস্টনের মেয়র বলেন, এ শহর প্রায়ই তুষারঝড়ের কবলে পড়ে। তবে এ ঝড়টি ঐতিহাসিক হতে পারে বলে জানিয়েছেন তিনি। তাছাড়া নিউ ইংল্যান্ড রাজ্য দুই ফুটেরও বেশি গভীর বরফের নিচে ঢাকা পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে আবহাওয়া কর্মকর্তারা পূর্ব উপকূলজুড়ে বন্যার ব্যাপারেও সতর্ক করেছেন। পূর্বাভাসে বলা হয়, নরইস্টার নামে পরিচিত এই ঝড়ে বোস্টন অঙ্গরাজ্য ৬১ সেন্টিমিটার পুরু বরফের নিচে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে শুক্রবার থেকে থেকে রোববারের মধ্যে পাঁচ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বোস্টনের আবহাওয়া দপ্তর জানায়, ঝড়ের ফলে যোগাযোগ ও ভ্রমণ সীমিত হয়ে পড়তে পারে। যদি বাইরে বের হতেই হয়, তাহলে জরুরি কিট সঙ্গে রাখতে হবে। আর কেউ যদি কোথাও আটকা পড়ে যায় তাহলে তিনি যেন গাড়ির ভেতরেই অবস্থান করেন এমন পরামর্শ দেওয়া হয়েছে।

জানা গেছে, বাতাসের গতি আরও তীব্র হবে ও সেটি ঘূর্ণিঝড়ের মাত্রায় পৌঁছানোরও আশঙ্কা রয়েছে। উত্তর-পূর্ব উপকূলজুড়ে এরই মধ্যে তুষারঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। সেখানে ২০১৮ সালের পর এই প্রথম এধরনের সতর্কতা জারি করা হলো।

নিউ ইয়র্ক, নিউ জার্সি, ম্যারিল্যান্ড, রোড আইল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের গভর্নররা তাদের রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিরাপত্তার জন্য বাসিন্দাদের রাস্তায় বের না হতেও তারা সতর্ক করে দিয়েছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *