মেক্সিকোয় তেলের পাইপ বিস্ফোরণে নিহত ২১

দক্ষিণাঞ্চল ডেস্ক
মেক্সিকোর হিদালগো প্রদেশে ফুটো হয়ে যাওয়া একটি তেলের পাইপলাইনে বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত হয়েছে, অগ্নিদগ্ধ ৭১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাতে ত্লাহুয়েলিলপান শহরের কাছে ‘তুলা’ তেল শোধনাগারে এ দুর্ঘটনা ঘটে। কী কারণে তেলের পাইপ ফুটো হয়ে গিয়েছিল তা এখনো জানা যায়নি বলে জানায় বিবিসি।
প্রাদেশিক গভর্নর ওমর ফায়াদ বলেন, পাইপের ফুটো দিয়ে গড়িয়ে পড়া তেল চুরি করতে স্থানীয়রা হুড়োহুড়ি করছিল। তারমধ্যেই হঠাৎ করে আগুন লেগে পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। জরুরি বিভাগে ২১টি মৃতদেহ উদ্ধারের কথা জানানো হয়েছে। অগ্নিদগ্ধ আরও ৭১ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও ওই এলাকা এখন প্রচণ্ড উত্তপ্ত হয়ে আছে। যে কারণে উদ্ধারকর্মীদের অপেক্ষা করতে হচ্ছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে রাতের আকাশে দাউ দাউ করে আগুন জ্বলতে ও কালো ধোঁয়ায় চারিদিক ছেয়ে যেতে দেখা গেছে। তার মধ্যে লোকজনের চিৎকার ও কান্নার আওয়াজও পাওয়া গেছে। ওই পাইপলাইনটি মেক্সিকোর রাষ্ট্র মালিকানাধীন কোম্পানি ‘পেমেক্স’ এর। অতীতেও কোম্পানিটির পাইপলাইনে এ ধরনের বড় বড় দুর্ঘটনা ঘটেছে। ২০১৩ সালে মেক্সিকো সিটিতে কোম্পানির প্রধান কার্যালয়ে বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত হয়। তার আগের বছর পেমেক্সের একটি গ্যাস কারখানায় অগ্নিকাণ্ডে ২৬ জন প্রাণ হারায়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.