মুকসুদপুরে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের এডভোকেসী সভা

মুকসুদপুর (গোপালগঞ্জ) প্রতিনিধি

গোপালগঞ্জের মুকসুদপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ উপলক্ষ্যে উপজেলা স্বাস্থ্য  কমপ্লেক্সে এডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ১১ জানুয়ারী শনিবার অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন “এ” ক্যাম্পেইন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে দশটায় মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে এডভোকেসী অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাবির মিয়া।

মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডাঃ রায়হান ইসলাম শোভনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুকসুদপুর পৌর মেয়র এ্যাডঃ আতিকুর রহমান মিয়া, উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার আসমত হোসেন, মুকসুদপুর থানার ওসি তদন্ত আব্দুল্লাহ আল মামুন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাপশি বিশ্বাস দুর্গা। মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ শাহজাহান চোকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও স্থানীয় সাংবাদিক বৃন্দ।

এসময় ডা. রায়হান ইসলাম শোভন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ে বিস্তারিত তুলে বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত, হাম ও ডায়রিয়াজনিত মৃত্যুর হার হ্রাসসহ সকল ধরনের মৃত্যুর হার হ্রাস করে। আগামী ১১ জানুয়ারী সারাদেশের ন্যায় মুকসুদপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ কর্মসূচি পালন করা হবে। এ কর্মসূচি সফল করতে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কোন শিশু যাতে ভিটামিন ‘এ’ ক্যাসসুল খাওয়ানো থেকে বাদ না পড়ে সে লক্ষ্যে মসজিদ, হাটবাজার, বাস স্ট্যান্ড, গুরুত্বপূর্ণস্থানেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রচার-প্রচারণা অব্যাহত রাখতে সরকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, সাংবাদিক এগিয়ে আসতে হবে। ৬-১১ মাস বয়সী শিশুর জন্য একটি নীল রঙের ক্যাপসুল (১ লক্ষ আই.ইউ) ও ১২-৫৯ মাস বয়সী শিশুর জন্য একটি লাল রঙের ক্যাপসুল (২ লক্ষ আই.ইউ) ঐদিন খাওয়ানো হবে। সরকারী কর্মকর্তা, মাঠকর্মী ও স্বেচ্ছাসেবক বাহিনী শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত থাকবে। জাতির জনকের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। স্বাস্থ্য সেবার উন্নয়নে তিনি নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.